বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি

  ০৮ অক্টোবর, ২০১৮

বাউফলে অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠানের কম্পিউটার ল্যাপটপ ও প্রজেক্টর নষ্ট

ডিজিটাল শিক্ষা থেকে বঞ্চিত শিক্ষার্থীরা

পটুয়াখালীর বাউফলে অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠানের কম্পিউটার, ল্যাপটপ ও প্রজেক্টর মেশিন নষ্ট হয়ে গেছে। যে কারণে ওই সব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ডিজিটাল পদ্ধতির শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে। অপর দিকে সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষকরা বেতন নিচ্ছেন কাজ না করেই।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার অফিস সূত্রে জানা যায়, বাউফলে ৬১টি মাধ্যমিক ও ৬৭টি মাদ্রাসা রয়েছে। এর মধ্যে ২০১১ সাল থেকে সরকার পর্যায়ক্রমে ৮৩টি প্রতিষ্ঠানে কম্পিউটার, ল্যাপটপ ও প্রজেক্টর মেশিন প্রদান করা হয়। এজন্য প্রত্যকটি শিক্ষাপ্রতিষ্ঠান একজন করে কম্পিউটার শিক্ষকও নিয়োগ দেওয়া হয়। কিন্তু কোনো শিক্ষার্থীকে কম্পিউটার শিক্ষা দেওয়া হয়নি। বরং অধিকাংশ প্রতিষ্ঠানের কম্পিউটার, ল্যাপটপ ও প্রজেক্টর মেশিন হয় প্রধান শিক্ষক, না হয় প্রতিষ্ঠানের সভাপতি বাসায় নিয়ে ব্যবহার করছেন।

নির্ভরযোগ্য একটি সূত্র জানায়, এসব কম্পিউটার, ল্যাপটপ দিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানরা বাড়িতে বসে গেম খেলা, সিনেমা দেখা বা গান শোনেন বলে জানা যায়। আবার অবহেলা অযতেœ পরে থেকে অধিকাংশ কম্পিউটার, ল্যাপটপ ও প্রজেক্টর মেশিন নষ্ট হয়ে গেছে। সরকার শিক্ষার্থীদের ডিজিটাল মাধ্যমে শিক্ষা প্রদান ও তথ্য ও প্রযুক্তির জ্ঞানার্জনের জন্য কোটি কোটি টাকা ব্যয়ে দেশে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে এসব প্রদান করেন। এসব ব্যবহার করে শিক্ষার্থীদের কোনো অগ্রগতি না হলে বসে বসে মাসের শেষে মোটা অঙ্কের বেতন নিচ্ছেন সংশ্লিষ্ট শিক্ষকরা। প্রত্যেকটি শিক্ষাপ্রতিষ্ঠানে অনলাইন সার্ভিস চালু রাখতে মডেম প্রদান করা হয়। শিক্ষার্থীরা ইন্টারনেট ব্যবহার করে প্রয়োজনী তথ্যাদি সংগ্রহ কিংবা সরকারে উন্নয়ন সম্পর্কিত তথ্য জানতে পারছেন না। ফলে সরকারের লক্ষ্য উদ্দেশ্য ব্যাহত হচ্ছে বলে মনে করেন অনেকেই।

এ ব্যাপারে বাউফল উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শহিদুল ইসলাম সাংবাদিকদের বলেন, ‘অধিকাংশ প্রতিষ্ঠানের কম্পিউটার কিংবা ল্যাপটপ কিছু দিন ব্যবহার করার পর নষ্ট হয়ে যায়। প্রজেক্টরগুলোরও একই অবস্থা হয়েছে।’ এসব সচল করার জন্য কোনো উদ্যোগ নেওয়া হবে কিনা? এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘এসব সারানোর জন্য কোনো বরাদ্দ নেই।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close