ঝিনাইদহ প্রতিনিধি

  ০৪ অক্টোবর, ২০১৮

ঝিনাইদহে দুর্গাপূজা উপলক্ষে মতবিনিময়

ঝিনাইদহে আসন্ন শারদীয় দুর্গাপূজা উপলক্ষে জেলা পূজা উদযাপন পরিষদের নেতাদের সঙ্গে মতবিনিময় করেছে পুলিশ সুপার। গতকাল মঙ্গলবার রাতে পুলিশ সুপারের কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন পুলিশ সুপার হাসানুজ্জামান, জেলা পরিষদের চেয়ারম্যান কনক কান্তি দাস, অতিরিক্ত পুলিশ সুপার কনক কুমার দাস, অতিরিক্ত পুলিশ সুপার মির্জা সালাহ উদ্দিন, সিনিয়র সহকারী পুলিশ সুপার তারেক আল মেহেদী, সদর থানার ওসি এমদাদুল হক শেখ, ডিএসবি ওসি মীর শরিফুল হক, ওসি মীর শরিফুল হক প্রমুখ।

সভায় জেলার ছয়টি উপজেলা ও পৌরসভা পূজা উদ্যাপন পরিষদের নেতারা উপস্থিত ছিলেন। 13

চট্টগ্রামের হাটহাজারী হর্টিকালচার সেন্টারে হাইব্রিড পেঁপের কলমের জাত উদ্ভাবন করা হয়েছে। এ জাতের পেঁপের গাছ থেকে মাত্র ২৮ দিনে ফলন পাওয়া যাবে। এ জাতে ফলনও বেশি হবে এবং ফলের আকারও বড় হবে। সাধারণ পেঁপে গাছে ৯০ দিনে ফলন হয়। কিন্তু হাইব্রিড জাতের কলমের পেঁপে গাছের আকার ছোট হয়। ফলে এ জাতীয় পেঁপে গাছের কদর দিন দিন বাড়ছে।

হাটহাজারী হর্টিকালচার সেন্টারের উদ্যানতত্ত্ববিদ মোহাম্মদ আল মামুন সিকাদার জানান, দেশে প্রতি বছর বিভিন্ন ফলমূল, ধান ও শাকসবজির হাইব্রিড বীজ আমদানি করতে বিপুল পরিমাণ অর্থ ব্যয় হয়। দেশের মানুষের পুষ্টির চাহিদা পূরণ করতে প্রত্যেকের পরিমিত পরিমাণ ফল খাওয়া দরকার। তাই ফলের উৎপাদন বৃদ্ধির জন্য কৃষিকে সমৃদ্ধ করতে হবে। দেশের জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে আবাদী জমির পরিমাণ কমে যাচ্ছে। কারণ বর্ধিত জনসংখ্যার আবাসন নির্মাণ এবং দেশের উন্নয়ন করতে প্রতিনিয়ত আবাদী জমি কমে গেলে ও মানুষের খাদ্যের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। খাদ্যের সঙ্গে সঙ্গে স্বাস্থ্যবান জাতি গঠনের জন্য পুষ্টির পরিমাণ বাড়ানো প্রয়োজন। তাই কৃষি বিভাগ নতুন নতুন পদ্ধতি ও প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে দেশের উন্নয়নের জন্য প্রতিনিয়ত কাজ করছে। তারাই ধারাবাহিকতায় কলমের মাধ্যমে হাইব্রিড পেঁপের চাষাবাদের প্রযুক্তি গ্রামাঞ্চলে ছড়িয়ে দিতে পারলে পুষ্টির অভাব পূরণ হবে। হাটহাজারী হর্টিকালচার সেন্টার উন্নত জাতের চারা ও কলম উৎপাদনের মাধ্যমে দেশের খাদ্য ঘাটতি ও পুষ্টির চাহিদা পূরণে কাজ করছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close