বাকৃবি প্রতিনিধি

  ২৬ সেপ্টেম্বর, ২০১৮

শিক্ষা ও গবেষণা খাতের বরাদ্দ স্পষ্ট নয়

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ২০১৮-১৯ অর্থবছরের জন্য ২৭৮ কোটি ২৩ লাখ টাকার বাজেট অনুমোদন করা হয়েছে। গতকাল মঙ্গলবার বাকৃবি জনসংযোগ ও প্রকাশনা দফতর থেকে প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট অনুমোদিত ওই বাজেট প্রকাশ করা হয়।

জানা যায়, এই অর্থবছরের জন্য ৩৫৭ কোটি ৫৯ লাখ টাকা চাহিদার বিপরীতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ২৭৮ কোটি ২৩ লাখ টাকার সিলিং নির্ধারণ করে দেয়। যার মধ্যে সরকারি অনুদান হিসাবে ২৬৭ কোটি ৭৩ লাখ এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব খাত থেকে আয় হিসেবে ১০ কোটি ৫০ লাখ টাকা নির্ধারণ করা হয়। তবে গত অর্থবছরে বিশ্ববিদ্যালয়ে এই বাজেটের পরিমাণ ছিল মোট ২৮২ কোটি ৪২ লাখ টাকা। যা এ বছরের তুলনায় চার কোটি ১৯ লাখ টাকা বেশি।

গত বছরের বাজেটে শিক্ষা ও গবেষণা খাতে ব্যয় ধরা হয়েছিল মোট বাজেটের মাত্র সাড়ে ছয় শতাংশ। তবে এ বছর শিক্ষা ও গবেষণা খাতে টাকার পরিমাণ স্পষ্টভাবে উল্লেখ করা হয়নি।

এ বছরের বাজেটে দেখা যায়, শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা খাতে ১৪৮ কোটি ৩৫ লাখ টাকা এবং পেনশন খাতে ৮১ কোটি ৮০ লাখ টাকা ধার্য করা হয়েছে। যা মোট বাজেটের ৮২ দশমিক ৭১ শতাংশ । এ ছাড়া কন্টিনজেন্সি খাতে ৪৬ কোটি ২৩ লাখ টাকা ও বিশেষ বরাদ্দ হিসেবে এক কোটি ৮৫ লাখ টাকা ধার্য করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close