তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি

  ২৪ সেপ্টেম্বর, ২০১৮

ফরেস্টারের বিরুদ্ধে গাছ কাটার অভিযোগ

‘লেখালেখি করে কী হবে ওপরের সবাই জানেন’

জলজ্যান্ত তাজা গাছকে মরা, পচা ও বিপজ্জনক আখ্যায়িত করে সামাজিক বনায়নের গাছ কাটা ও বিক্রির অভিযোগ উঠেছে সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার বন বিভাগের দায়িত্বপ্রাপ্ত ফরেস্টার (বন পাহারাদার) মোসলেম উদ্দিনের বিরুদ্ধে। স্থানীয়রা জানান, স্থানীয় প্রভাবশালী ও বনখেকোরা দায়িত্বপ্রাপ্ত ফরেস্টার (বন পাহারাদার) মোসলেম উদ্দিনকে ম্যানেজ করে উপজেলার বিভিন্ন সড়কে লাগানো বিভিন্ন প্রজাতির গাছগুলো কেটে নিচ্ছেন। গাছগুলো কাটা হচ্ছে রাতের আধারে আবার কখনো প্রকাশ্যে। দায়িত্বপ্রাপ্ত ফরেস্টারকে এ বিষয়ে স্থানীয়রা জানানোর পরেও কোনো প্রতিকার নেই। গত বৃহস্পতিবার সন্ধ্যায় নওগাঁ ইউনিয়নের শাকুয়া দিঘি গ্রামে নওগাঁ- মহিষলূটি আঞ্চলিক সড়কে প্রায় ২০ বছর পূর্বে লাগানো বড় আকৃতির একটি ইউক্যালিপটাস গাছ কাটে ওই গ্রামের জাফর প্রামানিকের ছেলে কামরুজ্জামান।

কামরুজ্জামান জানান, আমার ঘরের সামনে বিশাল আকৃতির ইউক্যালিপটাস গাছটি কাটার জন্য ইউএনও বরাবর আবেদন করা হয়। এরই প্রেক্ষিতে ইউএনও বন বিভাগের দায়িত্বপ্রাপ্ত ফরেস্টার মোসলেম উদ্দিনকে তদন্তপূর্বক সমস্যাটা কী জানানোর জন্য বলেন। কিন্তু তিনি জলজ্যান্ত তাজা গাছকে মরা, পচা ও বিপজ্জনক বলে ইউএনওকে প্রতিবেদন দেন।

এলাকাবাসীর অভিযোগ, মোসলেম উদ্দিনকে ম্যানেজ করে পুরো উপজেলা জুড়ে এমনিভাবে সামাজিক বনায়নের গাছ কেটে নিচ্ছে বনদস্যুরা।

এ বিষয়ে তাড়াশ উপজেলা বন বিভাগের দায়িত্বপ্রাপ্ত ফরেস্টার (বন পাহারাদার) মোসলেম উদ্দিন বলেন, ছোটখাটো এরকম দু-একটা কাজ না করলে চলব কী করে? লেখালেখি করে কি হবে, উপরের সবাই জানেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close