টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ) প্রতিনিধি

  ১৭ সেপ্টেম্বর, ২০১৮

টুঙ্গিপাড়ায় ধানের পোকা দমনে আলোর ফাঁদ

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় রোপা আমন ফসলের ক্ষতিকর পোকার আক্রমণ ঠেকাতে আলোর ফাঁদ স্থাপন করা হয়েছে। উপজেলার পৌরসভা, পাটগাতী, বর্নি, কুশলী, রামচন্দ্রপুর, চিংগড়ীসহ বিভিন্ন জায়গায় স্থাপন করা হয়েছে এ আলোর ফাঁদ।

কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে প্রায় এক হাজার ২০৬ হেক্টর জমিতে আমন ধানের আবাদ করা হয়েছে। রোগ-বালাই ও পোকামাকড় থেকে আমন রক্ষায় উপজেলার ১৬টি ব্লকে ৫০টি ‘আলোর ফাঁদ’ স্থাপন করা হয়েছে।

টুঙ্গিপাড়া পৌরসভার কৃষক আজগর শেখ, চিংগড়ী গ্রামের কৃষক সুবল মন্ডল, তপন রায় এ প্রতিবেদককে জানান, আলোর ফাঁদ হিসেবে অন্ধকারে বাতি জ্বালানো হয়। বাতি জ্বালালে পোকামাকড় সেদিকে আকৃষ্ট হয়। এরপর সেসব পোকা গিয়ে পড়ে বাতির নিচে রাখা গামলার ভেতরে। গামলায় পানির সঙ্গে থাকে সাবানের ফেনা। ওই ফেনায় গিয়ে বসলে বা পড়লে পোকামাকড় উঠতে পারে না। এরপর ধানের ক্ষতিকর পোকা শনাক্ত করা হয়। এ ছাড়া আলোর ফাঁদ স্থাপনের মাধ্যমে মূলত পোকামাকড়ের উপস্থিতি জরিপ করা হয়। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ জামাল উদ্দিন প্রতিদিনের সংবাদকে বলেন, উপজেলার বিভিন্ন জায়গায় ৫০টি আলোক ফাঁদ স্থাপন করা হয়েছে। এর মাধ্যমে অপকারী পোকা চিহ্নিত করে কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা হচ্ছে। এ ছাড়া কৃষি বিভাগ নিরাপদ খাদ্য উৎপাদনে গুরুত্ব দিয়েছে। তাই কীটনাশকের ব্যবহার কমিয়ে ‘আলোর ফাঁদে’ পোকা দমনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নিরাপদ খাদ্য উৎপাদন করে কৃষক আরো বেশি লাভবান হবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close