মো. আবু সাইদ খোকন, আমতলী (বরগুনা)

  ১৬ সেপ্টেম্বর, ২০১৮

মফিজ উদ্দিন বালক মাধ্যমিক বিদ্যালয়

জরাজীর্ণ ভবনে চলছে ৬ শতাধিক শিক্ষার্থীর পাঠদান কার্যক্রম

বরগুনার আমতলী উপজেলার পৌর শহরের মফিজ উদ্দিন বালক মাধ্যমিক বিদ্যালয়। প্রতিষ্ঠানটিতে শিক্ষার্থী রয়েছে প্রায় ৬০০জন। ভবন মাত্র দু’টি। বেরিয়ে পড়েছে রড। ক্লাস চলার সময়ই মাঝে মাঝে পলেস্তারা খসে পড়ে। জরাজীর্ণ এ ভবনে আতঙ্কের মধ্যেই চলছে বিদ্যালয়টির কার্যক্রম।

জানা গেছে, আমতলী পৌরশহরের প্রানকেন্দ্রে ১৯৬৯ সালে প্রতিষ্ঠিত হয় এই মাধ্যমিক বিদ্যালয়টি। ১৯৮৫ সালে বিদ্যালয়টিতে একটি একতলা পাকা ভবন নির্মিত হয়। এরপর ২০০০ সালে আর একটি দোতলা ভবন নির্মিত হয়। ভবন দু’টিতে ১৮টি কক্ষ রয়েছে। ৬ষ্ঠ শ্রেণি থেকে ১০ম শ্রেণি পর্যন্ত ৬০০জন শিক্ষার্থী রয়েছে। বর্তমানে পুরনো ভবনটির অবস্থা খুবই নাজুক। ভবনের বিম ফেটে রড বেরিয়ে গেছে। খসে পড়ছে পলেস্তারা। দরজা, জানালাও রয়েছে নামমাত্র। বৃষ্টি হলেই ছাদ চুয়ে পড়ে পানি। এমতাবস্থায় শিক্ষার্থীর উপস্থিতি ক্রমশ কমতে শুরু করেছে বিদ্যালয়টিতে।

বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্র বায়েজিদ বলেন, শেণি কক্ষের ছাদের পলেস্তারা খসে পড়ে। সব সময় ভয়ের মধ্যে থাকতে হয়।

দশম শেণির ছাত্রী মুক্তা আক্তার আফরোজা বলেন, ক্লাশ করতে আসতে ভয় করে। সামনে পরীক্ষা না এসেও উপায় নাই। ভয় ও আতঙ্কের মধ্যে থাকতে হয়।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাসির উদ্দিন বলেন, বিদ্যালয়ের ভবন দু’টির অবস্থা খুবই খারাপ। বিদ্যালয়টিতে প্রধান শিক্ষকের কক্ষ, হলরুমসহ ১৮টি কক্ষ রয়েছে। এরমধ্যে আটটি কক্ষের অবস্থা গুরুতর। প্রতিদিন খসে পড়ছে পলেস্তারা। যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটে যেতে পারে। যেসব স্থানে ফাটল রয়েছে সে স্থানগুলো ফাঁকা রেখে শিক্ষার্থীদের বসানো হয় বলেও জানান তিনি।

বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি প্রভাষক জি, এম, ওসমানী হাসান বলেন, বিদ্যালয়টির ভবনের অবস্থা খুবই খারাপ, প্রতিদিন পলেস্তরা খসে পড়ছে। ঝুঁকি নিয়ে চলছে শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম। বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানান তিনি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আকমল হোসেন খান বলেন, বিষয়টি শিক্ষা প্রকৌশল অধিদফতরকে অবহিত করেছি।

আমতলী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সরোয়ার হোসেন বলেন, অধিক ঝুঁকিপূর্ন দু’টি কক্ষের ক্লাশ বন্দ করে দিয়েছি। ভবনের নাজুক অবস্থা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close