ভেলাবাইচে শারদীয় উৎসব

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

মাদারীপুর প্রতিনিধি

নৌকা বাইচের সঙ্গে সবাই পরিচিত হলেও, ভেলা বাইচের সঙ্গে খুব বেশি পরিচিতি নেই সবার। সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গা পূজার আগমন উপলক্ষে মাদারীপুরে হয়ে গেল কলাগাছ দিয়ে তৈরি ভেলা বাইচ প্রতিযোগিতা।

হাজারো দর্শনার্থী প্রথমবারের মতো আনন্দ উল্লাসে উপভোগ করলেন অভিনব এই ভেলা বাইচ। ব্যতিক্রমী এই আয়োজন দেখে মুগ্ধ সাধারণ মানুষ। গত বৃহস্পতিবার বিকেলে রাজৈর উপজেলার চৌরাশী এলাকার এই প্রতিযোগিতার আয়োজন করেন স্থানীয় যুব সমাজ।

আয়োজকদের সূত্রে জানা যায়, কালের বিবর্তনে নৌকা বাইচ প্রতিযোগিতা অনেকটাই হারিয়ে যেতে বসেছে। তবে সেই বাইচের ধারাবাহিকতায় মানুষের মাঝে তুলে ধরতে ও শারদীয় দুর্গা পূজার আগমন উপলক্ষে মানুষের মনে আনন্দ উদ্দীপনা জাগ্রত করে তুলতে এই ব্যতিক্রমী আয়োজন করা হয়।

আয়োজকরা জানান, কলাগাছ দিয়ে ভেলা বাইচ প্রতিযোগিতায় ৫ ভাগে ৫৩ দল অংশ নেয়। পরে ফাইনাল রাউন্ডে কার্তিক বৈদ্য ভেলা প্রথম হয়। এ ছাড়াও উপজেলার আমগ্রাম থেকে আসা ভেলা কৃষ্ণ করাতির ভেলা হয় দ্বিতীয় এবং তৃতীয় হয় জগদীশ ভক্তর ভেলা। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে তুলে দেওয়া হয় পুরস্কার।

রাজৈর উপজেলা থেকে আসা দিপীকা রানী বলেন, ‘ভেলা বাইচের এই আয়োজন দেখে আমি মুগ্ধ। আমি পরিবার পরিজন নিয়ে এই ভেলা বাইচ প্রতিযোগিতা দেখতে এসেছি। আগামীতেও এমন আয়োজন হলে আমি আসব। তবে, আজকের আয়োজন আমার কাছে খুব ভালো লেগেছে।’

স্থানীয় যুব সমাজের আহ্বায়ক ও ভেলা বাইচের উদ্যোক্তা প্রশান্ত মন্ডল বলেন, সবার সহযোগিতা পেলে আগামীতেও এই ভেলা বাইচের ধারা অব্যাহত রাখতে চাই।

"