মাদারগঞ্জ (জামালপুর) প্রতিনিধি

  ০৭ আগস্ট, ২০১৮

মাদারগঞ্জে অবাধে বিক্রি হচ্ছে নিষিদ্ধ কারেন্ট জাল

জামালপুরের মাদারগঞ্জ উপজেলার বিভিন্ন হাট বাজারে অবাধে বিক্রি হচ্ছে কারেন্ট জাল। প্রকাশ্যে উপজেলার প্রায় হাটবাজারে কারেন্ট জাল বিক্রি হলেও মৎস্য অধিদফতরসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ বিষয়ে কোনো পদক্ষেপ নিচ্ছে না। অধিক মুনাফার আশায় উপজেলার কিছু ব্যবসায়ী দেশের বিভিন্ন স্থান থেকে এ কারেন্ট জাল আমদানি করে বিভিন্ন হাটবাজারে প্রকাশ্যেই বিক্রি করছে বলে অভিযোগ।

জানা গেছে, উপজেলা মৎস্য বিভাগের মনিটরিং না থাকায় প্রতিদিন হাট বাজারগুলোতে হাজার হাজার টাকার কারেন্ট জাল বিক্রি হচ্ছে। আর এ জাল দিয়ে এক শ্রেণির অর্থলোভী মৎস্য ব্যবসায়ীরা অবাদে পোনা ও মা মাছ নিধন করছে। সরকার কারেন্ট জাল নিষিদ্ধ ঘোষণা করলেও তা কোনো কাজে আসছেনা।

নিয়ম অনুযায়ী এই আইন অমান্যকারীকে ৫০০ টাকা জরিমানা বা ছয় মাসের জেল অথবা উভয় দ-ে দন্ডিত করার ঘোষণা রয়েছে। কিন্তু এসব আইনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে আবাদে কারন্টে জাল দিয়ে মা ও পোনা মাছ শিকার করছে অসাধু শিকারীরা। এই ধারা অব্যহত থাকলে দেশীয় প্রজাতির মাছ বিলুপ্ত হয়ে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা। নিষিদ্ধ কারেন্ট জাল ও পোনা মাছ নিধনের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিলে বাঁচানো যেতো বিলুপ্ত প্রায় দেশিয় প্রজাতীর মাছ।

উপজেলা মৎস্য কর্মকর্তা কামরুজ্জামান খান বলেন, কারেন্ট জাল মজুত, ক্রয়-বিক্রয়, ব্যবহার ও বহন সম্পূর্ণ নিষেধ। তবে কোথাও এই নিষিদ্ধ কারেন্ট জাল ক্রয়-বিক্রয় ও ব্যবহার করতে দেখা গেলে দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close