পাইকগাছায় বৃষ্টিতে তলিয়ে গেছে বিদ্যালয়

প্রকাশ : ০৭ আগস্ট ২০১৮, ০০:০০

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি

খুলনার পাইকগাছা উপজেলার হাঁড়িয়া-খাসমহল সরকারি প্রাথমিক বিদ্যালয়টি বৃষ্টির পানিতে তলিয়ে গেছে।

স্থানীয়রা জানান, বিদ্যালয়টি ১৯৫২ সালে স্থাপিত হয়। উপজেলার লতা ইউনিয়নে স্থাপিত হয় বিদ্যালয়টি। বিল অঞ্চলে অবস্থিত বিদ্যালয়টিতে শচিয়ারবন্ধ, হাঁড়িয়া, শংকরদানা, তেঁতুলতলা ও আধারমানিক গ্রাম থেকে ছেলেমেয়েরা এ বিদ্যালয়ে লেখাপড়া করতে আসে। চলতি বছর বিদ্যালয়টিতে শিক্ষার্থীর সংখ্যা ১২০ জন। প্রধান শিক্ষকসহ তিনজন শিক্ষক দায়িত্ব পালন করেন। নিম্নাঞ্চল হিসেবে এলাকায় শিক্ষার গুণগত মান যথেষ্ঠ ভালো বলে বিদ্যালয়ের সভাপতি সুশেন মন্ডলসহ অভিভাবকরা জানিয়েছেন। গত ১৫-২০ দিনের বৃষ্টিতে বিদ্যালয়ের আশপাশ তলিয়ে গেছে। চারপাশে চিংড়ি ঘের ও একমাত্র যাতায়াতের জন্য সড়কটি নিচু হওয়ায় পানি নিষ্কাশনের কোনো ব্যবস্থা নেই। ফলে দীর্ঘদিন ধরে বিদ্যালয়টিতে ছাত্রছাত্রীদের উপস্থিতি একেবারেই কম।

বিদ্যালয়টি সাইক্লোন শেল্টার হিসেবে নির্মিত হওয়ায় এলাকার ছাত্রছাত্রীরা লেখাপড়ার পরিবেশ পেলেও বর্ষা মৌসুমে পরিবেশ সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে। চিংড়ি চাষিদের কারণে পানি নিষ্কাশন না হওয়ায় শিক্ষার পরিবেশ কয়েক বছর ধরে এভাবেই নষ্ট হচ্ছে। দ্রুত চলাচলের রাস্তাটি উঁচু ও পানি নিষ্কাশনের জন্য কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন ছাত্রছাত্রী ও অভিভাবকরা।

প্রধান শিক্ষক বঙ্কিম চন্দ্র ঘোষ জানান, বর্ষা মৌসুমে চিংড়ি চাষিরা পানি নিষ্কাশন না করায় বিদ্যালয়ের পরিবেশ মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।

"