আমতলী (বরগুনা) প্রতিনিধি

  ২৮ জুলাই, ২০১৮

আমতলীতে পানিতে তলিয়ে গেছে আমনের বীজতলা

বরগুনার আমতলী উপজেলার হলদিয়া ইউনিয়নের ছয় গ্রামে গত তিন দিনের অতি বর্ষণে জলাবদ্ধতা দেখা দিয়েছে। পানিতে তলিয়ে যায় আমনের বীজতলা। শঙ্কায় দিন পার করছেন এক হাজারেরও বেশি কৃষক।

স্থানীয়রা জানান, হলদিয়া ইউপির কাঠালিয়া, উত্তর কাঠালিয়া দক্ষিণ কাঠালিয়া রাওঘা, কুলাইরচর, টেপুরা গ্রামের কৃষকরা জমি চাষাবাদের জন্য আমনের বীজতলা তৈরি করেছে। কিন্তু গত তিন দিনের অতি বর্ষণে জলাবন্ধতা সৃষ্টি হয়ে আমনের বীজ পানির নিচে তলিয়ে রয়েছে। পানি নিষ্কাশনের কোনো পথ না থাকায় ভারী বৃষ্টিপাতের কারণে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে বলে জানান এলাকার কৃষকরা।

তারা আরো জানান, পানি উন্নয়ন বোর্ডের ৫৪-বি পোল্ডারের দক্ষিণ রাওঘা ঠুন্ডাখালী খাল সংলগ্ন পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধের ওপরের একটি কালভার্ট দিয়ে উল্লেখিত ছয় গ্রামের পানি নিষ্কাশন হতো। কিন্তু কালভার্টটি ১০-১৫ বছর পূর্বে জোয়ারের পানির তোড়ে বিধ্বস্ত হয়ে যায়। পরবর্তী সময়ে পানি উন্নয়ন বোর্ড ওই এলাকায় বেড়িবাঁধ নির্মাণ করেন। এ কারণে প্রতি বছর বর্ষা মৌসুমে জলাবদ্ধতা সৃষ্টি হয় আর শুকনো মৌসুমে অভ্যান্তরীণ খালগুলো শুকিয়ে যায়। ফলে কৃষকরা কোনো চাষাবাদ করতে পারছে না।

সরেজমিনে দেখা গিয়ে যায়, কাঠালিয়া, উত্তর কাঠালিয়া, দক্ষিণ কাঠালিয়া রাওঘা, কুলাইরচর, টেপুরা গ্রামের কৃষকদের বীজতলা জলাবদ্ধতায় ডুবে রয়েছে।

এ প্রসঙ্গে হলদিয়া ইউপি চেয়ারম্যান মো. শহিদুল ইসলাম মৃধা বলেন, জরুরিভাবে পানি নিষ্কাশনের জন্য পানি উন্নয়ন বোর্ডকে অবহিত করেছি। পানি উন্নয়ন বোর্ডের আমতলী (পওর) বিভাগের উপবিভাগীয় প্রকৌশলী মো. শাহ আলম বলেন পানি নিষ্কাশনের জন্য জরুরি ভিত্তিত্বে ব্যবস্থা নেওয়া হবে অস্বস্ত করেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist