প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৫ জুলাই, ২০১৮

রথযাত্রা শুরু

নানা আয়োজনের মধ্য দিয়ে শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা ও মহোৎসব অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে গতকাল শনিবার মন্দিরে মন্দিরে আয়োজন করা হয়েছে পূজা-অর্চনা, গীতা, রামায়ণ পাঠ, কীর্তনগানসহ নানা অনুষ্ঠানের। রয়েছে মেলার আয়োজন। মঙ্গল প্রদীপ প্রজ্বালনের মধ্য দিয়ে রথটানের শুভ সূচনা হয়। আগামী ২২ জুলাই উল্টো রথ যাত্রার মধ্য দিয়ে শেষ হবে এ উৎসব। প্রতিনিধিদের পাঠানো খবরÑ

বাগেরহাট-ফকিরহাট : বাগেরহাট সদরের বারুইপাড়া ইউনিয়নের শ্রীশ্রী গোপাল জিউর মন্দিরে রথযাত্রা অনুষ্ঠিত হয়। রথটানের আগে মন্দির কমিটির সভাপতি চিত্ত রঞ্জন মিত্রর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাড. মীর শওকাত আলী বাদশা, জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস, পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়, পূজা উদ্যাপন পরিষদের সভাপতি অমিত রায় প্রমুখ। এদিকে, জেলার ফকিরহাট ফকিরহাট উপজেলার আট্টাকী শিতলা মন্দিরের উদ্যোগে রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

গোপালগঞ্জ : গোপালগঞ্জের জেলা শহরের পাঁচুড়িয়া রাই রসরাজ সেবাশ্রম, রাধাকৃষ্ণ নামহট্ট মন্দির (ইসকন), ওড়াকান্দি হরিচাঁদ ঠাকুরের বাড়ি, জলিরপাড় গ্রামের রায়বাড়ি সেবাশ্রমের পক্ষ থেকে রথযাত্রার আয়োজন করা হয়। অনুষ্ঠানে সনাতন সম্প্রদায়ের নারী-পুরুষ ও শিশুসহ বিভিন্ন বয়সের মানুষ অংশ নেয়।

নাটোর : নাটোর শহরের চারটি মন্দির থেকে শোভাযাত্রা বের করা হয়। জয়কালী বাড়ি মন্দির কমিটির উদ্যোগে অর্ধবঙ্গেশ্বরী রাণী ভবানীর রাজবাড়ী চত্বরে অবস্থিত শ্যাম সুন্দর মন্দির থেকে রথ নিয়ে শোভাযাত্রা বের করা হয়। রথযাত্রার উদ্বোধন করেন পৌর মেয়র ও পূজা উদ্যাপন পরিষদের সভাপতি উমা চৌধুরী জলি। এ সময় পুলিশ সুপার বিপ্লব বিজয় তালুকদারসহ মন্দির কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

গাজীপুর : গাজীপুরে রথযাত্রা ও রথমেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবীর। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আ.লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ও গাজীপুর মহানগর আ.লীগের সভাপতি অ্যাড. আজমত উল্লা খান, অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আমিনুল ইসলাম, অধ্যক্ষ মুকুল কুমার মল্লিক, আব্দুল হাদী শামীম, কাউন্সিলর হাসান আজমল ভূঁইয়া প্রমুখ।

তালা (সাতক্ষীরা) : সাতক্ষীরার তালা উপজেলার মাঝিয়াড়ায় সার্বজনীন শ্রীশ্রী জগন্নাথ মন্দিরে রথযাত্রা উৎসবের আয়োজন হয়েছে। এ উপলক্ষে হরিনাম সংকীর্তন, বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ, মহাপ্রসাদ বিতরণ, আলোচনা সভা, পদাবলি কীর্তন, আরতি কীর্তন, ভাগবত কথা, সাংস্কৃতিক অনুষ্ঠান, ভগবত গীতাপাঠ, ধর্মীয় চলচ্চিত্র প্রদর্শন ও ধর্মীয় নাটক মঞ্চায়ন হয়।

রায়পুরা (নরসিংদী) : নরসিংদীর রায়পুরার শ্রীরামপুর স্বর্গীয় মহাদেব সাহার বাড়ড়ি থেকে তাত্তাকান্দা চৌধুরী বাড়ি পর্যন্ত রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন পৌর মেয়র জামাল মোল্লা, চন্দন কান্তি সাহা, সমীর রায়, পূজা উদ্যাপন পরিষদের সভাপতি কান্টু রঞ্জন রায়, হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্ট্রান ঐক্য পরিষদ সভাপতি প্রদীপ বিশ^াস, সম্পাদক শিবু সাহা প্রমুখ।

শিবালয় (মানিকগঞ্জ) : মানিকগঞ্জের শিবালয়ে রথযাত্রা উপলক্ষে শোভাযাত্রা ও সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলার কেন্দ্রীয় টেপড়া কালীমন্দির, আমডালা গোপাল জিউ মন্দির ও বাল্লার কুশিয়ারচর গ্রামবাসীর উদ্যোগে রথযাত্রা ও মেলার আয়োজন করা হয়। উপজেলা পূজা উদ্যাপন পরিষদের দ্বিবেন্দু শীল বাবু জানান, শোভাযাত্রায় উপস্থিত ভক্তবৃন্দের মাঝে প্রসাদ বিতরণ করা হয়েছে।

নবাবগঞ্জ (ঢাকা) : ঢাকার নবাবগঞ্জের যন্ত্রাইল ইউনিয়নে গোল্লা গোবিন্দপুরে রথের রশি টেনে উৎসবের সূচনা করেন ভক্ত ও পুণ্যার্থীরা। ইসকন নাম হট্ট সংঘের সভাপতি প্রফুল্ল বর্মন জানান, গোবিন্দপুর ডা. বাড়ি থেকে ইয়ুথ ক্লাব মাঠে গিয়ে শেষ হবে। এ ছাড়া বারুয়াখালী ইউনিয়নের আলালপুর থেকে একটি রথ বের হয়ে বান্দুরা এসে শেষ হয়।

নাগরপুর (টাঙ্গাইল) : টাঙ্গাইলের নাগরপুর উপজেলা সদরের কেন্দ্রীয় রথবাড়ী থেকে জগন্নাথদেব, বলরাম ও শুভদ্রার প্রতিকৃতি নিয়ে উলুধ্বনি আর বাদ্যযন্ত্র বাজিয়ে কেন্দ্রীয় কালীবাড়ি পর্যন্ত রথ টেনে নিয়ে যায় শ শ নারী ও পুরুষ ভক্তরা । অন্যদিকে, উপজেলার মামুদনগরে শম্ভুনাথ সাহার বাড়ির রথযাত্রার উদ্বোধন করেন টাঙ্গাইল-৬ আসনের সংসদ সদস্য খন্দকার আবদুল বাতেন।

সাঘাটা (গাইবান্ধা) : গাইবান্ধার সাঘাটা উপজেলার সাঘাটা ইউনিয়নের দক্ষিণ যোগীপাড়ায় রথযাত্রা উপলক্ষে সভায় বক্তব্য দেন ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি মাহমুদ হাসান রিপন। রণজিৎ কুমার চন্দ্র, সাঘাটা ইউনিয়ন আ.লীগ সম্পাদক লুৎফর রহমান, ফুলছড়ি উপজেলা আ.লীগ সভাপতি জি এম সেলিম পারভেজ প্রমুখ।

আদমদীঘি (বগুড়া) : বগুড়ার সান্তাহারের শ্রীশ্রী রাধা মাধব মন্দির প্রাঙ্গণে রথযাত্রা শুরু হয়। রথযাত্রা উপলক্ষে সভায় উপস্থিত ছিলেন সপ্তম ভৌমিক, উপজেলা পূজা উদ্যাপন কমিটির সাবেক সম্পাদক প্রদীপ ভৌমিক, আহ্বায়ক অসিত দেবনাথ বাপ্পা, সুশীল চন্দ্র ঘোষ, সহন লাল সাহা, সুকমল প্রাং প্রমুখ।

শাহজাদপুর (সিরাজগঞ্জ) : সিরাজগঞ্জের শাহজাদপুরে রথযাত্রা উপলক্ষে আলোচনা সভায় বক্তব্য দেন রথযাত্রা কমিটির নেতা মনোরঞ্জন সাহা, রামকৃষ্ণ সাহা মিলন, সন্তোষ কুমার সাহা, অমল কৃষ্ণ বসাক, শ্যামল চন্দ্র দত্ত, নান্টু দত্ত, দীপক চক্রবর্তী, কনক দাস প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist