আব্দুল আলীম ও আল আমীন মিন্টু, নারায়ণগঞ্জ

  ১৫ জুলাই, ২০১৮

গোপালদি পৌর নির্বাচন

নাগরিক সমস্যা সমাধান করলে পাবেন ভোট

দ্বিতীয়বারের মতো নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে গোপালদি পৌরসভায়। নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার মেঘনা নদীর পাশে গড়ে ওঠা গোপালদি কাপড়ের বড় পাইকারি বাজার হিসেবে পরিচিত। এলাকাবাসীর দাবি, নাগরিক সমস্যার সমাধান। যে আমাদের নাগরিক সমাধান করবে বলে মনে করি, তাকেই নির্বাচিত করব। ২০১২ সালে একে ‘গ’ শ্রেণির পৌরসভায় উন্নীত করা হয়। আগামী ২৫ জুলাই এই পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে।

গোপালদি পৌরবাসী এখনো নানা নাগরিক সুবিধা থেকে বঞ্চিত। পৌরসভার পক্ষ থেকে গৃহস্থালি বর্জ্য সংগ্রহ করা হয় না। পৌর এলাকায় ড্রেনেজ ব্যবস্থা নেই। গণশৌচাগারও নেই। সড়কবাতি না থাকায় সন্ধ্যার পর নেমে আসে অন্ধকার। গতকাল শনিবার পৌর এলাকার বাসিন্দাদের সঙ্গে কথা বললে তারা তাদের এসব সমস্যার কথা ব্যক্ত করে এ প্রতিবেদকের কাছে।

সদাসদি ইউনিয়ন বিলুপ্ত করে গোপালদি পৌরসভা গঠিত হয় ‘গ’ শ্রেণির এই পৌরসভা। এই পৌরসভার আয়তন ১২ দশমিক ৪০ বর্গকিলোমিটার। জনসংখ্যা ৪৭ হাজার। ভোটার ২৮ হাজার ৩০০। এর মধ্যে পুরুষ ১৪ হাজার ৫০০ ও নারী ১৩ হাজার ৭০০ জন। পৌর এলাকার ১৩ কিলোমিটার সড়ক এখনো কাঁচা।

এবারের নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন দুইজন। আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন বর্তমান মেয়র এম এ হালিম শিকদার ও বিএনপির মনোনয়ন পেয়েছেন মো. মুশফিকুর রহমান। সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ২৯ জন ও সংরক্ষিত ওয়ার্ডে ১২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

পৌর এলাকার বাসিন্দারা জানান, গোপালদি বাজারেকে কেন্দ্র করে এই পৌরসভার ৭০ ভাগ মানুষ কাপড়ের ব্যবসার সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে যুক্ত। গোপালদি বাজারের ব্যবসায়ী আলফাজ মিয়া বলেন, গোপালদি বাজারে সপ্তাহের তিন দিন হাট বসে (শনি, মঙ্গল ওবৃহস্পতিবার) কোটি কোটি টাকার লেনদেন হয় এই হাটে। বাজারের ব্যবসায়ীরা নিয়মিত পৌর কর পরিশোধ করেন। অথচ ব্যবসায়ীদের সুযোগ-সুবিধার জন্য উল্লেখ করার মতো কিছু করেনি পৌর কর্তৃপক্ষ।

পৌরসভার উলুকান্দি মহল্লার রমিজ উদ্দিন বলেন, পৌর এলাকার লোকজন স্বাস্থ্য সমস্যা নিয়ে বেশি ভোগান্তিতে আছেন। পৌর এলাকায় নেই কোনো সরকারি হাসপাতাল। পৌরবাসীকে চিকিৎসা নিতে যেতে হয় আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে।

৭ নম্বর ওয়ার্ডের জলাকান্দি গ্রামের বাসিন্দা জাবেদ সরদার বলেন, সড়কবাতি না থাকায় সন্ধ্যার পর নেমে আসে অন্ধকার। রাতে চুরি-ডাকাতি এখন নিত্যদিনের ঘটনা। ৭ নম্বর ওয়ার্ডের মোল্লারচর মহল্লার বাসিন্দা আমেনা খাতুন বলেন, এলাকায় গ্যাস-সংকট প্রকট। গ্যাসের চাপ না থাকায় রান্না করতে সমস্যা হয়।

সোনাকান্দা মহল্লার বাসিন্দা মোক্তার হোসেন জানান, পৌরসভায় উন্নয়নের ছোঁয়া লাগেনি। এখানে শুধু নেই আর নেই। সামান্য বৃষ্টি হলেই পৌর এলাকার বিভিন্ন স্থানে জলাবদ্ধতার সৃষ্টি হয়। পৌর এলাকায় ডাস্টবিন না থাকায় লোকজন যত্রতত্র আবর্জনা ফেলেন। গোপালদি বাজারের ব্যবসায়ী শাফায়েত শিকদার বলেন, নাগরিক সুযোগ-সুবিধা তেমন না থাকায় এবারের নির্বাচন নিয়ে মানুষের আগ্রহ কম।

জানতে চাইলে বর্তমান মেয়র ও আওয়ামী লীগের প্রার্থী এম এ হালিম শিকদার বলেন, আমি নির্বাচনি প্রতিশ্রুতি বাস্তবায়নের যথাসাধ্য চেষ্টা করেছি। কিছু প্রকল্প বাস্তবায়ন হয়েছে। কিছু এখনও অসমাপ্ত রয়েছে। এবারে নির্বাচিত হলে বাকি কাজ গুলোও সুষ্ঠুভাবে সম্পন্ন করব। অসমাপ্ত কাজগুলো শেষ না হলে পৌরবাসী তার সুফল ভোগ করতে পারবে না। তাই আশা করছি এলাকাবাসী এবারও আমাকে নির্বাচিত করে উন্নয়নের ধারাকে অব্যাহত রাখবে।

বিএপির মেয়র প্রার্থী মো. মুশফিকুর রহমান বলেন, বিগত পাঁচ বছরে পৌরবাসী উন্নয়ন বঞ্চিত। এখানে নগরায়ণের কোনো ছোঁয়া লাগেনি। বিভিন্ন স্থানে মাদক ব্যবসা চলছে। তিনি নির্বাচিত হলে এলাকাকে মাদকমুক্ত করাসহ পৌর এলাকার উন্নয়নে কাজ করবেন।

গোপালদি পৌরসভা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা শফিকুর রহমান বলেন, নির্বাচন নিয়ে এখনো কোনো প্রার্থী কোনো অভিযোগ করেননি। তিনি বলেন, কোনো প্রার্থী আচরণবিধি লঙ্ঘন করলে সঙ্গে সঙ্গে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist