মানিকগঞ্জ প্রতিনিধি

  ০২ জুলাই, ২০১৮

চোখের সামনে বিলীন ৩ কোটি টাকা ব্যয়ের বিদ্যালয়টি

মানিকগঞ্জে যমুনাগর্ভে বিলীন রুস্তম আলী হওলাদার মডেল উচ্চবিদ্যালয়

সবার চোখের সামনেই যমুনায় বিলীন হয়ে গেছে মানিকগঞ্জের শিবালয় উপজেলার রুস্তম আলী হওলাদার মডেল উচ্চ বিদ্যালয়টি। চরাঞ্চলের পিছিয়ে পড়া ও অবহেলিত জনগোষ্ঠীর জন্য উপজেলার তেওতা ইউনিয়নের মধ্যনগরে প্রায় তিন কোটি টাকা ব্যয়ে তিনতলা বিশিষ্ট স্কুল ভবনটি নির্মাণ করা হয়েছিল।

অভিযোগ আছে, বিদ্যালয়ের ভবনটি রক্ষা করার জন্য সংশ্লিষ্ট দপ্তরকে অনেকবার চিঠিও দেওয়া হয়ে ছিল, কিন্তু সংশ্লিষ্ট দপ্তরের কোন সাড়া পাওয়া যায়নি। এদিকে বিদ্যালয় ভবনটি রাক্ষায় কোনও পদক্ষেপ নেয়নি শিক্ষা প্রকৌশল অধিদপ্তর। তবে যমুনার ভাঙনের যে তীব্রতা ছিল তাতে এতো অল্প সময়ে মধ্যে বিদ্যালয়টি রক্ষা করা দুষ্কর ছিল। একারণে স্কুলটি রক্ষায় জোড়ালো কোন পদক্ষেপ নেয়া হয়নি। এমন মন্তব্য করেন মানিকগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের এসডি মামুন হাওলাদার।

চলতি মৌসুমে যমুনায় পানি বাড়ায় ভাঙণ শুরু হয়। সাম্প্রতিক ভঙনের কবলে পড়ে ভবনের একাংশ ভেঙে যায়। গত ২২ জুন বিদ্যালয়ের পুরোপুরি নদী গর্ভে বিলীন হয়। এদিকে বিদ্যালয়েটির ভাঙনের ছবি ও ভিডিও দৃশ্য সামাজিক যোগাযোগ ফেসবুকের মাধ্যমে ভাইরাল হলে কর্তৃপক্ষের নজরে আসে। গত শনিবার রাতে স্কুলটির বিলীন হওয়ার দৃশ্যটি ফেসুবকে দেওয়া হয়।

বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি মরিয়ম বেগম জানান, ভবনটি যমুনার গর্ভে বিলিন হওয়ায় এই অঞ্চলের ছেলেমেয়েদের পড়ালেখা ব্যহত হবে বেশ কিছুদিন। তবে নতুন করে আরেকটি ভবন নির্মানেরও প্রস্তুতি চলছে।

শিবালয় উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা গোলাম ফারুক জানান, বিদ্যালয়টি নদী ভাঙনের হুমকিতে রয়েছে। যে কোন সময় ভবনটি নদী গর্ভে বিলীন হয়ে যেতে পারে। এমন একটি প্রতিবেদন জেলা শিক্ষা কর্মকর্তাসহ সংশ্লিষ্ট দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের অবগত করা হয়েছিল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist