ছাতক (সুনামগঞ্জ) প্রতিনিধি

  ০২ জুলাই, ২০১৮

ড্রেজার দিয়ে বালু উত্তোলন

ক্ষতির সম্মুখীন ছাতকের বালু ব্যবসায়ী-শ্রমিকরা

ধলাই নদী বালু মহালে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের ফলে মারাত্মক ক্ষতির সম্মুখীন হচ্ছেন ছাতকের বালু ব্যবসায়ীরা। বালু উত্তোলনে জড়িত প্রায় ৪ হাজার দরিদ্র শ্রমিক এখন মানবেতর জীবন-যাপন করছেন। ধলাই নদী বালু মহালে অবৈধ ড্রেজার মেশিন বন্ধে আইনগত ব্যবস্থা নিতে গতকাল রোববার দুপুরে সিলেট জেলা প্রশাসক, বিভাগীয় কমিশনারসহ একাধিক দফতরে লিখিত অভিযোগ করেছেন ছাতকের বালু ব্যবসায়ী নেতারা।

লিখিত ওই অভিযোগে বলা হয়, সুনামগঞ্জের ছাতক উপজেলার সীমান্তবর্তী সিলেট জেলার কোম্পানীগঞ্জ উপজেলায় রয়েছে ধলাই নদী বালু মহাল। বছরের পর বছর ধরে বালু উত্তোলনকারী শ্রমিকরা নিজ হাতে জীবিকার তাগিদে নৌকা, টুকরি ও বালতিসহ মহাল থেকে বালু উত্তোলন করে থাকে। স্থানীয় ব্যবসায়ীরা উত্তোলনকৃত এসব বালু বাল্কহেড ও কার্গো দিয়ে সারা দেশে সরবরাহ করে থাকেন। কিন্তু গত দুই বছর ধরে বালু মহালে ড্রেজার মেশিন দিয়ে স্বল্প খরচে বালু উত্তোলন করায় বালু উত্তোলনকারী দরিদ্র শ্রমিকরা অনেকটাই বিপাকে পড়েছেন। শ্রমিকদের হাতের বালতি ও টুকরি দিয়ে উত্তোলনকৃত বালুর খরচ বেশি হওয়ায় এসব বালু কিনতে চাচ্ছেন না ক্রেতারা। বালু ব্যবস্থাপনা আইনের শর্ত ভেঙে বালু মহালে অবাধে চলছে অবৈধ ড্রেজার মেশিন।

ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের কারণে বালু মহালের গভীরতা বেড়ে যাচ্ছে। যার ফলে নদী ভাঙনের আশঙ্কা রয়েছে।

ছাতকের একাধিক বালু ব্যবসায়ী জানান, গত দুই বছর ধরে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করে কম মূল্যে বহিরাগত ব্যবসায়ীদের কাছে বালু বিক্রয় করায় স্থানীয় ব্যবসায়ীরা বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন। হাতে উত্তোলন করে ১০/১১ টাকা ঘনফুট হিসেবে বালু বিক্রি করলেও ড্রেজার দিয়ে বালু উত্তোলনকৃত বালু ৮/৯ টাকা ঘনফুট বিক্রি করা হচ্ছে। ছাতক বাজার একতা বালু উত্তোলন ও সরবরাহকারী ক্ষুদ্র ব্যবসায়ী সমবায় সমিতি সভাপতি আবদুস সত্তার ও সম্পাদক দেলোয়ার হোসেন জানান, ধলাই নদী বালু মহালে দিন রাত অসংখ্য ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের কারণে এলাকার কয়েক হাজার দিনমজুর শ্রমিক বেকার হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। স্থানীয় নৌকার মালিক ও বালু ব্যবসায়ীরা বালু ক্রয়ের অর্ডার না পেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

কোম্পানীগঞ্জ ইউএনও (ভারপ্রাপ্ত) মাসুদ রানা বলেন, ধলাই নদী বালু মহালে অবৈধ বালু উত্তোলনে বিষয়ে অভিযান চলছে। ড্রেজার চালানোর বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। গত সপ্তাহে ধলাই সেতু সংলগ্ন এলাকায় অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগে দুইজনকে জেল-জরিমানা করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist