ইমরান হোসাইন, পাথরঘাটা (বরগুনা)

  ২৫ জুন, ২০১৮

সাগরে ধরা পড়ছে রুপালি ইলিশ

বরগুনার পাথরঘাটা উপজেলা সংলগ্ন বঙ্গোপসাগরে হঠাৎ করে জেলেদের জালে ইলিশ ধরা পড়তে শুরু করেছে। গত এক সপ্তাহের অধিক সময় ধরে গভীর সমুদ্র থেকে ইলিশ বোঝাই ট্রলারগুলো দেশের দ্বিতীয় ইলিশ বাজার পাথরঘাটায় আসতে শুরু করছে। গতকাল রোববার গ্রেড অনুযায়ী মণপ্রতি ১৪ থেকে ৪৫ হাজার টাকা পর্যন্ত ইলিশ বিক্রি হয়েছে।

পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্র সূত্রে জানা গেছে, ২০১৫-১৬ অর্থবছরে এ অবতরণ কেন্দ্রে ১ হাজার ৫৬২ মেট্রিক টন মাছ আসে। ২০১৬-১৭ অর্থবছরে ৩ হাজার ৪৫৪ মেট্রিক টন মাছ আসে। এদিকে, ২০১৭-১৮ অর্থবছরে এ পর্যন্ত ৪ হাজার ৬০৭ দশমিক শূন্য ৭ টন মাছ এসেছে, যা পুরো অর্থবছর শেষ হলে বিগত বছরগুলোর রেকর্ড ভাঙবে। একইসঙ্গে বাড়বে সরকারের রাজস্ব আয়। তবে এ বছর এখন পর্যন্ত লক্ষ্যমাত্র নির্ধারণ করা যায়নি।

সরেজমিনে দেখা যায়, সাগর থেকে ফিরে আসা ইলিশভর্তি ট্রলারগুলো ঘাটে সারিবদ্ধভাবে নোঙর করে আছে। মৌসুমের শুরুতে ইলিশের দেখা না পেলেও এখন কাক্সিক্ষত রুপালি ইলিশ ধরা পড়ায় হাসি ফুটেছে জেলে, আড়তদার ও মৎস্যজীবীদের মুখে। পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্রে গিয়ে দেখা যায়, জেলে, আড়ৎদার ও মৎস্য ব্যবসায়ীদের এখন দম ফেলার ফুরসত নেই। কেউ ইলিশ মাছের ঝুড়ি টানছেন, কেউ প্যাকেট করছেন, আবার কেউ কেউ সেই প্যাকেট দেশের বিভিন্ন স্থানে পাঠাতে তুলে দিচ্ছেন ট্রাকে। সব মিলিয়ে যেন আনন্দের জোয়ার বইছে। অন্যদিকে প্রচুর ইলিশ ধরা পড়ায় ব্যস্ত সময় পাড় করছেন বরফ কলের শ্রমিকরাও। ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়ায় উপকূলীয় জেলে পল্লীগুলোতে স্বস্তি ফিরেছে। মাছভর্তি যান্ত্রিক নৌযান কিংবা মাছ ধরার ট্রলার নিয়ে জেলেরা গভীর সমুদ্র থেকে হাসিমুখে ফিরছেন। আবার অনেকে মাছ ধরার জন্য ছুটছেন সাগরপানে। তবে জলদস্যু আতঙ্কে অস্বস্তিও কম নেই জেলে পরিবারে।

স্থানীয় জেলেদের ভাষ্য, চলতি বছরে ইলিশ মৌসুমের প্রথম এক মাসে ইলিশের দেখা মেলেনি। তাই ট্রলার মালিকসহ মৎস্য পেশার সঙ্গে জড়িত সবাই হতাশ হয়ে পড়েছিলেন। তবে সাগরে এখন প্রচুর ইলিশ ধরা পড়ছে। জেলেপল্লীতে আনন্দের বাতাস বইছে। পাথরঘাটার টেংরা এলাকার ট্রলার শ্রমিক রিয়াজ হোসেন বলেন, ‘ট্রলার সকালেই ঘাটে নোঙর করেছি। সব সময় এ রকম মাছ ধরা পড়ে না। তবে এবারে যে মাছ পেয়েছি, তাতে খুশি। এবার প্রায় ১০ লাখ টাকার মতো মাছ বিক্রি করতে পারব বলে আশা করছি।’ ট্রলার মাঝি হাসান মিয়া বলেন, গত বছরের ন্যায় এবারও ইলিশ ধরা পড়ছে। কয়েক দিন আগেও ইলিশ পাচ্ছিলেন না জেলেরা। তবে এখন আবার জালে ইলিশ ধরা পড়ছে। জেলেরা জানান, চলতি বছর ইলিশ মৌসুমের শুরুতে কাক্সিক্ষত ইলিশের দেখা মেলেনি। তবে জুনের শেষের দিক থেকে থেকে গভীর সমুদ্রে জেলেদের জালে ধরা পড়তে শুরু করেছে। মেসার্স বরিশাল ফিশ আড়তের মালিক খান মো. হাবিব বলেন, ‘সাগর থেকে যে কিছু ট্রলার ঘাটে আসছে, তাদের প্রত্যেকেই কম-বেশি মাছ পাচ্ছে। বিক্রি করেও ভালোই লাভ করছে তারা।’ ইলিশের দাম মধ্যম পর্যায়ে রয়েছে বলে জানান তিনি।

আ. রহমান নামের এক পাইকার জানান, ঢাকা, যশোর, মাগুরা, রাজশাহী, রংপুর, পাবনা, খুলনাসহ দেশের বিভিন্ন জেলায় ইলিশ মাছ পাঠান তিনি। পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্রে আসা মাছ অনেক ভালো এবং এখান থেকে নানা জায়গায় মাছ পাঠানো সহজ। এ বছর পর্যাপ্ত ইলিশ ধরা পড়ায় সব এলাকার চাহিদা অনুযায়ী ইলিশ চালান করতে পারছেন তিনি। বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, গত মাসের তুলনায় এখন অনেক বেশি ইলিশ ধরা পড়ছে। মাঝে তো দাম একদম কমে গিয়েছিল। এখন আবার একটু বেড়েছে। বৃষ্টি হলে আরো ধরা পড়বে।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) পাথরঘাটা ব্যবস্থাপক লে. মো. নুরুল আলম জানান, গত বছরের তুলনায় এ বছর ইলিশসহ অন্যান্য মাছ বেশি ধরা পড়ছে। বর্ষা মৌসুমে বিএফডিসিতে ইলিশ মাছ অনেক বেশি আসছে। যে পরিমাণ মাছ আসছে তাতে গত বছরের রেকর্ডও ভাঙবে। আর বেশি উৎপাদন হওয়ায় সরকারের রাজস্বও বৃদ্ধি পাচ্ছে। তিনি আরো জানান, নৌবাহিনী ও কোস্ট গার্ডের টহল বৃদ্ধি এবং জেলেদের মধ্যে সচেতনতা বাড়ায় এবার ঝাঁকে ঝাঁকে বড় বড় ইলিশ ধরা পড়ছে। তবে এ বিষয় জানতে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা এস এম আজহারুল ইসলামের ব্যক্তিগত মুঠোফোনে কল করলে তাকে পাওয়া যায়নি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist