সঞ্জয় সূত্রধর, শিবালয় (মানিকগঞ্জ)

  ২৩ জুন, ২০১৮

পাটুরিয়া ঘাটে হাজারো মানুষের ভিড় বাস চালকদের কাছে জিম্মি যাত্রীরা

ঈদ শেষে কর্মস্থলে ফেরা যাত্রীদের চরম দুর্ভোগ

পাটুরিয়া ও আরিচা ঘাটে ঈদ শেষে কর্মস্থলে ফেরা হাজার হাজার মানুষের উপচে পড়া ভিড়। এ কারণে ঘাটে পা রাখার মতো কোথাও ঠাঁই নেই। গতকাল শুক্রবার ঘাটে পরিবহন স্বল্পতার কারণে এই যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হয়েছে। উপচে পড়া ভিড়ের কারণে এক শ্রেণির দুর্নীতিবাজ বাস মালিক-শ্রমিকরা যাত্রীদেরকে জিম্মি করে চার-পাঁচগুণ অতিরিক্ত ভাড়া আদায় করার অভিযোগ উঠেছে। তারপরও বাসে সিট না পেয়ে দাঁড়িয়ে, ছাদে কিংবা পশু বহনের ট্রাকে করে কর্মস্থলে ফিরতে বাধ্য হয়েছেন অনেক যাত্রী। এদিকে, ঘাটে অতিরিক্ত যাত্রী উপস্থিতির সুযোগ নিয়ে নিম্নমানের খাবার ও পানীয় জলের অতিরিক্ত দামে বিক্রি করছে ঘাট এলাকার খাবারের দোকানিরা। সরেজমিনে গিয়ে জানা যায়, ঈদের সময় ঢাকা থেকে দুই-তিনগুণ ভাড়া বেশি দিয়ে স্বজনদের সঙ্গে ঈদ করতে বাড়ি এসেছেুন, এখন ঢাকার কর্মস্থলে যেতেও তাদেরকে ভাড়া গুনতে হচ্ছে নির্ধারিত ভাড়ার চেয়ে চারÑপাঁচ গুণেরও বেশি। অতিরিক্ত ভাড়া দিয়েও পারিবহন স্বল্পতার কারণে কর্মস্থলে ফিরে যেতে পারছেন না শত শত যাত্রী। ঘাটে এসে যাত্রীদেরকে পরিবহন স্বল্পতার কারণে আট-নয় ঘণ্টা করে অপেক্ষায় থাকতে হয়েছে। অনেক যাত্রী পাটুরিয়া ও আরিচা ঘাটে এসে প্রায় সারাদিন পরিবহনের জন্য অপেক্ষায় থেকে বিকেলে বাড়ি ফিরে যেতে বাধ্য হয়েছেন।

কর্মস্থলে ফেরা যাত্রীদের সঙ্গে কথা বলে জানা যায়, ঈদ করতে বাড়িতে যেতে যেমন অতিরিক্ত বাড়া দিয়ে হয়েছে, তেমনি কর্মস্থলে যেতেও অতিরিক্ত ভাড়া দিতে হচ্ছে যাত্রীদেরকে। বিশেষ করে কাটা লাইনের বাসের যাত্রীরা জীবনের ঝুঁকি নিয়ে লঞ্চে ও ট্রলারে করে পদ্মা-যমুনা নদী পার হয়ে পাটুরিয়া ও আরিচা ঘাটে আসে। চার-পাঁচ গুণ ভাড়া বেশি দিয়েও পরিবহন পাচ্ছে না তারা।

এদিকে, ঘাট এলাকায় দেখা যায়, অনেক যাত্রী অতিরিক্ত ভাড়া দিয়েও বাসের ছিট না পেয়ে গাড়ির ভিতর দাঁড়িয়ে যাচ্ছেন। এমনকি জীবনের ঝুঁকি নিয়ে গাড়ির ছাদে উঠতে দেখা গেছে অনেককে।

পাটুরিা থেকে বিআরটিসি বাসের ভাড়া গুলিস্তান পর্যন্ত ১২০ টাকা, গাবতলীর ভাড়া ৯০ টাকা, সাভারের ভাড়া ৭০ টাকা ও নবীনগরের ভাড়া ৫৫ টাকা নেওয়ার বিধান। পাটুরিয়া ঘাট থেকে পদ্মা লাইন বাসের ভাড়া ৯০ টাকা, সাভারের ভাড়া ৬৫ টাকা ও নবীনগরের ভাড়া ৫৫ টাকা। লাক্সারির ভাড়াও একইভাবে নেওয়া হয়। কাউন্টার এলাকায় খোঁজ নিয়ে জানা যায়, গতকাল শুক্রবার পরিবহন স্বল্পতার কারণে পাটুরিয়া ও আরিচা বাস কাউন্টার বন্ধ রেখে বাস মালিক শ্রমিকরা জনপ্রতি ভাড়া আদায় করছেন থেকে ২০০ থেকে ৪০০ টাকা পর্যন্ত। এ নিয়ে বাস শ্রমিকদের সঙ্গে যাত্রীদের হাতাহাতি ও লাঞ্ছিত হওয়ার ঘটনা ঘটছে। ফলে প্রতিবাদ করার কেউ নেই। বিশেষ করে আজ শনিবার থেকে অধিকাংশ গামের্ন্টস উৎপাদন শুরু করবে। ফরিদপুর আসা গামের্ন্টসকর্মী পলি আক্তার, বেদেনা আক্তার, সিহাব সুমন, সেলিম মিয়া, আকাশ চৌধুরী, লিজা আক্তার, লাভলী খাতুন; রাজবাড়ী আসা সালমা আক্তার, ফুলি খাতুন, নয়ন হোসেন জানান, শুক্রবার সকাল সাড়ে ১১টার দিকে পাটুরিয়া ঘাটে আসেন। কিন্তু পরিবহন স্বল্পতার কারণে বিকের ৪টা পর্যন্ত অপেক্ষা করে বাড়ি ফিরে যাচ্ছেন। দুই একটি বাস মাঝে মধ্যে আসলেও যাত্রীদের ভিড়ের কারণে বাসে চড়তে পারেননি তারা।

ঢাকার নবীনগর যাওয়া উদ্দেশে পাবনার কাজীর হাট এলাকা থেকে আসা শিউলি আক্তার, বারেক হোসেন জানান, তারা (শুক্রবার) সকাল ১২টায় আরিচা ঘাটে আসেন। কিন্তু পরিবহন স্বল্পতার কারণে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত অপেক্ষা করেও বাসে ওঠতে পারেননি। তারা জানা, জীবনের ঝুঁকি নিয়ে যাত্রীরা নিরুপায় হয়ে গরু বহনের ট্রাকে, পিকআপ ও গাড়ির ছাদে যেতে বাধ্য হয়েছেন অনেকে। এ সময় শ শ যাত্রী আরিচা ও পাটুরিয়া ঘাটে এসে পরিবহন স্বল্পতার কারণে কর্মস্থলে যাওয়ার অপেক্ষায় রয়েছেন। যাত্রীরা অভিযোগ করেন, ঘাটে যাত্রীদের ভিড় দেখে এক শ্রেণির দুর্র্নীতিবাজ হোটেল ব্যবসায়ী নিম্নমানের খাবার দ্বিগুণ দামে বিক্রি করছেন। এদিকে, পাটুরিয়া ঘাটে ওয়েবিলের নামে মালিক সমিতির কিছু দুর্নীতিবাজ লোকজন বিভিন্ন বাস থেকে অতিরিক্ত টাকা নিচ্ছেন।

এ বিষয়ে কথা বলতে শিবালয় বাস মালিক সমিতির সভাপতি আলাল উদ্দিনকে ফোনে যোগাযোগের চেষ্টা করে তাকে পাওয়া যায়নি। শিবালয় থাকার ওসি হাবিবুল্লাহ সরকার জানান, যাত্রীদের কাছে থেকে অতিরিক্ত ভাড়া নেওয়ার ব্যাপারে কেউ অভিযোগ করেনি। অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। ওয়েবিলের নামে চাঁদা নেওয়া বন্ধ করে দেওয়া জন্য পুলিশ দেওয়া হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist