গিয়াস উদ্দিন রনি, কোম্পানীগঞ্জ (নোয়াখালী)

  ১৯ জুন, ২০১৮

‘ডাক্তার কম : রোগী মেলা’

কোম্পানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক ও জনবল সংকটে স্বাস্থ্যসেবা ব্যাহত

নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক ও জনবল সংকটে ব্যাহত হচ্ছে স¦াস্থ্যসেবা। ফলে হুমকিতে পড়েছে প্রায় ৩ লাখ ৩০ হাজার নাগরিকের স্বাস্থ্যসেবা। হাসপাতালটি শিশুর সুচিকিৎসা নিশ্চিতের ক্ষেত্রে নিজ উপজেলার গন্ডি পেরিয়ে পার্শ্ববর্তী চারটি উপজেলার দরিদ্র জনগোষ্ঠীর অভিভাবকদের আস্থা অর্জন করে।

হাসপাতাল সূত্রে জানা যায়, কমপ্লেক্সে কনসালট্যান্ট ও মেডিকেল অফিসারসহ চিকিৎসকের পদ ২৯টি। তবে বর্তমানে কর্মরত রয়েছে ৯ জন। চিকিৎসকের ২০টি পদই শূন্য রয়েছে। অপরদিকে, কোম্পানীগঞ্জ উপজেলার তৃণমূলে গ্রামীণ জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে ৩০ জন স্বাস্থ্য সহকারীর পদে কাজ করছেন মাত্র ১০ জন। চিকিৎসক ও জনবল সংকটে ৫০ শয্যার এ হাসপাতালে চিকিৎসা বঞ্চিত হচ্ছেন অর্থভাবে বেসরকারি ক্লিনিকে চিকিৎসা নিতে না পারা দরিদ্র রোগীরা।

সূত্র আরো জানায়, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চতুর্থ শ্রেণির মোট ২১টি পদের মধ্যে শূন্য রয়েছে ১৭টি পদ। এতে সরকারি হাসপাতালটিতে স্বাস্থ্যসেবা নিশ্চিত করা দুঃসাধ্য কর্ম হয়ে পড়ে।

সহকারী সার্জন ডা. মাকসুদাহ সুলতানা সুরভী জানান, এই হাসপাতালে বহির্বিভাগে ৬০০-৭০০ রোগী হয় প্রতিদিন। এর দুই-তৃতীয়াংশই নারী। তিনি আরো জানান, এত অল্প চিকিৎসকের পক্ষে ২৪ ঘণ্টা জরুরি সেবা, বহির্বিভাগ ও ভর্তি হওয়া রোগীদের সেবা দেওয়া দুঃসাধ্য হয়ে পড়ে। এরপর রয়েছে প্রশাসনিক কাজকর্ম, প্রশিক্ষণ, বিভিন্ন সভায় যোগদান, মামলার সাক্ষ্য দেওয়াসহ নানা কাজ।

উপজেলার মুছাপুর ইউনিয়নের আয়েশা আক্তার (৫৫) সম্প্রতি সকাল ১০টায় জ্বরের চিকিৎসা নিতে গিয়ে চিকিৎসক দেখাতে পেরেছেন দুপুর ১২টায়। তিনি বলেন, ‘ডাক্তার কম, রোগী মেলা।’ স্থানীয়রা জানান, চিকিৎসক সংকটে ইনডোর ও আউটডোরের রোগীরা বিশেষজ্ঞ চিকিৎসকের সেবা পাচ্ছেন না।

কোম্পানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ সেলিম জানান, চিকিৎসক সংকটের বিষয়ে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। তারা পদক্ষেপ নেবেন বলে আশ্বস্ত করেছেন। তিনি আরো বলেন, এ পরিস্থিতি মোকাবিলায় পর্যাপ্ত চিকিৎসক ও চতুর্থ শ্রেণির কর্মচারী প্রয়োজন। তা নাহলে এ পরিস্থিতি থেকে উত্তোরণ সম্ভব নয়। এ বিষয়ে নোয়াখালী সিভিল সার্জন ডা. বিধান চন্দ সেনগুপ্ত জানান, বর্তমান সরকারের আন্তরিক প্রচেষ্টায় শিগগিরই কোম্পানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক এবং জনবল সংকট নিরসন হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist