রংপুর ব্যুরো

  ০১ জুন, ২০১৮

ফসলি জমি ও সড়ক হুমকিতে ফেলে চলছে বালু উত্তোলন

রংপুরের হরিদেবপুর বাইশার বিল এলাকায় সরকারি জমি দখল করে চলছে অবৈধভাবে বালু উত্তোলন। এতে এলাকার ফসলি জমি ও সড়কে ভাঙন দেখা দিয়েছে। এদিকে এলাকাবাসী সরকারি জমি উদ্ধার ও অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে রংপুরের বিভাগীয় কমিশনার, ডিআইজি, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারসহ (ইউএনও) বিভিন্ন দফতরে অভিযোগ দাখিল করেছেন।

সরেজমিনে জানা গেছে, রংপুর সদর উপজেলার হরিদেবপুর ইউনিয়নের পাঁচপাড়া দোলাপাড়া বাইশার বিল এলাকার ১৯ একর খাসজমি দীর্ঘদিন ধরে অবৈধভাবে ভোগদখল করে আসছেন স্থানীয় প্রভাবশালীরা। তারা হলেন জাতীয় পার্টির নেতা হাফেজ রমজান আলী ও তার দুই ভাই গোলাম মোস্তফা, ওয়াজকুরনীসহ ফকিরপাড়া এলাকার ওসমান গণি, মজিবুল হক, আবদুল আজিত, বাবু মিয়া ও হোসাইনগং। তারা ক্ষমতার প্রভার খাটিয়ে ওই জমিটিতে ড্রেজারমেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছেন। এতে ওই এলাকাটির ব্যক্তিমালিকানাধীন ফসলি জমি ও সড়কে ভাঙন দেখা দিয়েছে। স্থানীয়রা বালু উত্তোলনে বাধা দিলেও এর কোনো প্রতিকার পায়নি। বরং স্থানীয়দের বিরুদ্ধে নানা হুমকি-ধমকি দেওয়ার অভিযোগ আছে।

স্থানীয় আবুল মজিদসহ বেশ কয়েকজন জানান, খাসজমি দখল করে বালু উত্তোলনের কারণে ফসলি জমি ও সড়কের ব্যাপক ক্ষতি হচ্ছে। আর বালু উত্তোলনকারীরা লাখ লাখ টাকা আয় করছেন। অন্যদিকে সরকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। তাই অবিলম্বে সরকারি জমিটি দখলমুক্ত ও বালু উত্তোলন বন্ধের দাবি জানান। হরিদেবপুর ইউপি চেয়ারম্যান ইকবাল হোসেনের সঙ্গে মুঠোফোনে কথা হলে তিনি বলেন, ‘আমরা বালু উত্তোলন বন্ধের চেষ্টা করেছি।’ সদর ইউএনও আমিনুল ইসলাম জানান, অভিযোগের ভিত্তিতে সরেজমিনে গিয়ে দেখার জন্য লোক পাঠিয়েছি, যদি বালু উত্তোলনের ঘটনা সঠিক হয়, তাহলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist