আমতলী (বরগুনা) প্রতিনিধি

  ২৮ মে, ২০১৮

আমতলী খাল দখল পানি নিষ্কাশন বন্ধ

বরগুনার আমতলী পৌর শহরের এক কিলোমিটার দৈর্ঘ্য আমতলী খাল ও আমতলী চৌরাস্তার দক্ষিণ পাশের বক্স কালভার্টের গেটের দুই পাশের সংযোগ খাল অবৈধভাবে দখল হয়ে গেছে। এতে পৌর শহরসহ তিন ইউনিয়নের পানি নিষ্কাশন বন্ধ রয়েছে। এতে ময়লা-আবর্জনায় পরিবেশ দূষিত হয়ে চরম দুর্ভোগে পড়েছে কয়েক হাজার মানুষ।

জানা গেছে, আমতলী পৌরসভার ৬ ও ৭ নম্বর ওয়ার্ডের মধ্য দিয়ে প্রবাহিত আমতলী সংযোগ খাল। এই খালের পূর্বদিকে চাওড়া খাল ও পশ্চিম দিকে পায়রা নদী। খালের দুই তীরের অধিকাংশ স্থান দখল করে স্থানীয় প্রভাবশালীরা শতাধিক পাকা ও আধা পাকা ভবন নির্মাণ করেছে। খালটি দিয়ে পানি নিষ্কাশন না হওয়ায় চাওড়া, আমতলী সদর ইউনিয়ন ও হলদিয়া ইউনিয়নের ১৫ গ্রামের মধ্য দিয়ে প্রবাহিত বন্ধ চাওড়া নদীর পানিপ্রবাহ হ্রাস পেয়ে কচুরিপানায় ভরে গেছে।

এদিকে, পৌরসভা কর্তৃপক্ষ এই খালের একপাশে কাঁচাবাজারের স্টল ও কসাইখানা নির্মাণ করেছে। কাঁচাবাজার, কসাইখানা ও অন্যান্য বর্জ্যে খাল ভরে গিয়ে খালের নাব্য হারিয়ে ফেলেছে। খালের মধ্যে ঘর তুলে ব্যবসা করছেন বাজারের কিছু মাছ ব্যবসায়ী। ময়লা-আবর্জনা ফেলছেন। খাল ভরাট হয়ে যাচ্ছে। খালের পানি নিষ্কাশন না হওয়াতে পানির সঙ্গে বর্জ্য মিশে পরিবেশ দূষিত হচ্ছে।

অন্যদিকে, খালের পানি নিষ্কাশনের জন্য পৌর শহরের বাঁধঘাট চৌরাস্তায় ২০০৮ সালে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) বক্স কালভার্ট নির্মাণ করে। ২০১৫ সালে পুরাতন কালভার্ট ভেঙে দুই ব্যান্ডের বক্স কালভার্ট নির্মাণের জন্য দরপত্র আহ্বান করে। ২০১৭ নির্মাণকাজ শেষ হয়। কাজ শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই স্থানীয় প্রভাবশালী বক্স কালভার্টের দুই পাশের গেট দখল করে অবৈধভাবে স্থাপনা করে ব্যবসা করছেন। প্রভাবশারী দখলদারদের দাপটে নিশ্চিহ্ন হওয়ার পথে গেটসংলগ্ন সংযোগ খালটি। পাউবোর উপবিভাগীয় প্রকৌশলী শাহ আলম বলেন, অবৈধ দখলদার রাজ্জাক মৃধা, নান্নু হাওলাদার, দেলোয়ার মাস্টার, গনি হাওলাদার, আনিচ হাওলাদার, নাসির হাওলাদারকে তাদের অবৈধ স্থাপনা সরিয়ে ফেলার জন্য নোটিস দেওয়া হয়েছে।

পাউবোর বরগুনা নির্বাহী প্রকৌশলী মশিউর রহমান জানান, অবৈধ দখলদারদের স্থাপনা সরিয়ে ফেলার জন্য নোটিস দেওয়া হয়েছে। এ বিষয়ে ব্যবস্থা নিতে আমতলী থানাকেও অনুরোধ করা হয়েছে। এ ব্যাপারে বরগুনা জেলা প্রশাসক মোখলেছুর রহমান জানান, শিগগিরই খালটি অবৈধ দখলদারদের হাত থেকে মুক্ত করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist