ঝিনাইদহে বিরিয়ানি খেয়ে অসুস্থ অর্ধশতাধিক

প্রকাশ : ১৭ মে ২০১৮, ০০:০০

ঝিনাইদহ প্রতিনিধি

ঝিনাইদহের মহেশপুরে আওয়ামী লীগের এক সাবেক এমপির ‘কর্মিসভায় দেওয়া বিরিয়ানি খেয়ে’ অন্তত ৬৮ জন অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। অসুস্থদের কয়েকজন প্রতিদিনের সংবাদকে জানান, ওই বিরিয়ানি খাওয়ার পর গত মঙ্গলবার রাত থেকে তাদের পেটব্যথা, বমি ও পাতলা পায়খানার ছাড়াও বিভিন্ন ধরনের উপসর্গ দেখা দেয়। তাদের বক্তব্য শুনে এবং উপসর্গ দেখে চিকিৎসকরা ধারণা করছেন, খাদ্যে বিষক্রিয়াই এ অসুস্থতার কারণ।

মহেশপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ময়েজউদ্দিন হামিদ প্রতিদিনের সংবাদকে জানান, সংরক্ষিত নারী আসনের সাবেক সাংসদ পারভীন তালুকদার মায়া এবার ঝিনাইদহ-৩ (মহেশপুর-কোটচাঁদপুর) আসনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী। গত মঙ্গলবার বিকালে মহেশপুর হাইস্কুল মাঠে এক কর্মিসভার আয়োজন করেন মায়া। সেখানে প্রায় হাজারখানেক লোকের সমাগম হয়। সভা শেষে সবাইকে বিরিয়ানির প্যাকেট দেওয়া হয়। সেই বিরিয়ানি খেয়ে রাত থেকে বুধবার সকালের মধ্যে অনেকেই অসুস্থ হয়ে পড়েন। দুপুর পর্যন্ত ৪৫ জন মহেশপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে, ১০ জন জীবননগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এবং ১৩ জন কোটচাঁদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হন। মহেশপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক আফসার আলী প্রতিদিনের সংবাদকে বলেন, ‘খাদ্যে বিষক্রিয়া’ থেকে এ সমস্যা হয়েছে। অসুস্থদের চিকিৎসা দেওয়া হচ্ছে।

মহেশপুর হাসপাতালে চিকিৎসাধীন রামচন্দ্রপুর গ্রামের হাবিবুর রহমান প্রতিদিনের সংবাদকে বলেন, ‘কর্মিসভা থেকে এক প্যাকেট বিরিয়ানি নিয়ে বাড়ি ফিরি আমি। রাতে স্ত্রী ও ছেলেকে নিয়ে সেই খাবার খাই। রাত ১১টার দিকে আমাদের সবার বমি আর পাতলা পায়খানা শুরু হয়। পরে এই হাসপাতালে আসতে হয়েছে।’ ফতেহপুর গ্রামের একরামুল খানও কর্মিসভায় পাওয়া বিরিয়ানি খাওয়ার পর অসুস্থ হওয়ার কথা বলেছেন। তিনি বলেন, ‘ভোরের দিকে পেটব্যথা শুরু হয়। এরপর বমি আর পায়খানা। আমাকে সকালে এনে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ব্যাপারে পারভীন তালুকদার মায়ার সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করার চেষ্টা করলেও তিনি ফোন ধরেননি।

এদিকে কর্মী সমাবেশে ‘পচা ও বাসি খাবার দেওয়ায়’ প্রতিবাদ সমাবেশ করেছে উপজেলা আওয়ামী লীগ। গতকাল বুধবার দুপুরে উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে এ প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। উপজেলা যুবলীগের আহ্বায়ক কাজী আতিয়ার রহমান, স্বরূপপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুর রশিদ, আওয়ামী লীগ নেতা আব্দুল হক মাস্টার, যুবলীগ নেতা আজিজুল হক আজা, জিয়াউর রহমান, ইয়াকুব আলী, কৃষক লীগ নেতা মনিরুল ইসলাম, আমিনুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

"