গৌরীপুর বাজারে নেই ডাস্টবিন বিদ্যালয়ের পাশে ময়লার স্তূপ

প্রকাশ : ১৬ মে ২০১৮, ০০:০০

দাউদকান্দি (কুমিল্লা) প্রতিনিধি

কুমিল্লার দাউদকান্দি উপজেলার গৌরীপুর বাজারে নির্দিষ্ট ডাস্টবিন না থাকায় যত্রতত্র ফেলা হচ্ছে ময়লা-আবর্জনা। গৌরীপুর সুবল আফতাব উচ্চ বিদ্যালয়ের সঙ্গেই রাখা হচ্ছে বাজারের ময়লা। ফলে একদিকে নষ্ট হচ্ছে পরিবেশ, অপরদিকে ময়লা-আবর্জনা থেকে ছড়াচ্ছে রোগ-জীবাণু।

সরেজমিন জানা যায়, কুমিল্লার তিনটি উপজেলার মধ্যমণি হওয়ায় গৌরীপুর বাজারে প্রতিনিয়ত কয়েক হাজার লোক বেচাকেনা করেন। এ বাজারে অর্ধশতাধিক মেডিকেল ডায়াগনস্টিক সেন্টার, ৮-১০টি ব্যাংক, স্কুল-কলেজ-মাদরাসা এবং কয়েক হাজার দোকানপাটসহ অন্যান্য প্রতিষ্ঠান রয়েছে।

সপ্তাহের রোববার হাটবারে গৌরীপুর বাজারে সমাগম ঘটে হাজার হাজার ক্রেতা-বিক্রেতার। এ ছাড়াও সপ্তাহজুড়ে এ বাজারে মানুষের ভিড় লেগেই থাকে। কিন্তু বাজারে নির্দিষ্ট ডাস্টবিন না থাকায় বাজারসংলগ্ন খালের মধ্যে খোলা জায়গায় দুর্গন্ধযুক্ত ময়লা-আবর্জনা ফেলে ভরাট করা হচ্ছে। গৌরীপুর সুবল আফতাব উচ্চবিদ্যালয়ের সঙ্গেই এ ময়লা স্তূপের স্থান। বিদ্যালয় কর্তৃপক্ষ জানান, দুর্গন্ধযুক্ত ময়লার অস্থায়ী এ ভাগাড়ের দুর্গন্ধে নাভিশ্বাস শিক্ষার্থীসহ অন্য পথচারীদের।

এ ব্যাপারে বাজার কমিটির সভাপতি ও সম্পাদককে প্রশ্ন করা হলে তারা বলেন, শিগগিরই স্থানীয় সংসদ সদস্য মেজর জেনারেল (অব.) সুবিদ আলী ভূঁইয়া ও উপজেলা চেয়ারম্যান মেজর (অব.) মোহাম্মদ আলী সুমন স্যারের সঙ্গে এ বিষয়ে আলোচনা করা হবে। শুধু ডাস্টবিন নয়, বাজারের সব সমস্যার সমাধান করা হবে। স্থানীয় অনেকেই জানান, এ সমস্যা দীর্ঘদিনের। একদিকে ময়লা-আবর্জনা ফেলে সরকারি খাল ভরাট করে প্রভাবশালী ব্যক্তিরা খাল দখল করার পাঁয়তারা করছে। অপরদিকে দুর্গন্ধযুক্ত ময়লা থেকে রোগ-জীবাণু ছড়াচ্ছে। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন তারা।

"