বাউশগাড়ী গণহত্যা দিবস আজ

প্রকাশ : ১৪ মে ২০১৮, ০০:০০

পাবনা প্রতিনিধি

আজ ১৪ মে। পাবনার সাঁথিয়ায় বাউশগাড়ী ডেমরা গণহত্যা দিবস। পাবনার সাঁথিয়া উপজেলার শেষ সীমানা এবং ফরিদপুর উপজেলার সীমান্তবর্তী এলাকায় বাউশগাড়ী গ্রাম এবং পাশেই ডেমরা গ্রামের অবস্থান। ১৯৭১ সালে পাক হানাদার বাহিনী একই দিনে এই দুইটি গ্রামে আক্রমণ চালিয়ে প্রায় ২ হাজার ৫০০ নিরীহ মানুষকে হত্যা করেছিল।

রাজাকার, আলবদর, আলশামসদের সহযোগিতায় পাক সেনারা বাঘাবাড়ী ঘাট থেকে স্পিডবোট ও স্থলপথে এসে গভীর রাত্রে বাউশগাড়ী ও ডেমরা গ্রাম ঘিরে ফেলে। প্রত্যুষে শুরু হয় গণহত্যা, ধর্ষণ, লুটপাট ও অগ্নিসংযোগ। পাক সেনাদের স্থানীয় দোসর আসাদ রাজাকারের নেতৃত্বে পাকিস্তানি হানাদার বাহিনী ডেমরা গ্রামে প্রায় ২৫০ জন হিন্দু ব্যবসায়ী, প্রায় ১ হাজার ৫০০ স্থানীয়কে লাইন ধরে দাঁড় করিয়ে নির্বিচারে গুলি করে হত্যা করে। সেই সঙ্গে তারা এই এলাকায় ব্যাপক লুটতরাজ ও নারী ধর্ষণ করে। স্থানীয়দের মতে, পাকিস্তানি হানাদার বাহিনী উত্তরাঞ্চলের দ্বিতীয় বৃহৎ গণহত্যা চালায় বাউশগাড়ী-ডেমরা গ্রামে।

বাউশগাড়ী গণহত্যা দিবস পালন উপলক্ষে আজ সোমবার আ.লীগের পক্ষ থেকে স্মরণসভার আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে আ.লীগের প্রেসিডিয়াম সদস্য ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এবং বিশেষ অতিথি হিসেবে ফারুক খান, শামীম ওসমান এমপির উপস্থিত থাকার কথা রয়েছে। সভাপতিত্ব করবেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী মুক্তিযোদ্ধা শামসুল হক টুকু।

"