‘মা দিবসে করেছি পণ ফিরব নিয়ে প্রজ্ঞাপন’

প্রকাশ : ১৪ মে ২০১৮, ০০:০০

এ আর রাশেদ, ইবি

বৃষ্টি উপেক্ষা করে প্রজ্ঞাপন প্রকাশের দাবিতে ইসলামী বিশ^বিদ্যালয়ে (ইবি) বিক্ষোভ মিছিল করেছে শিক্ষার্থীরা। ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’ এর ব্যানারে গতকাল রোববার বিশ^বিদ্যালয়ের ডায়না চত্ব¡র থেকে বিক্ষোভ মিছিল বের করে তারা।

একইসঙ্গে বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ক্লাস বর্জন কর্মসূচি পালন করে তারা। বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল রোববার শিক্ষার্থীরা এ কর্মসূচি পালন করে বলে জানা গেছে।

জানা যায়, গত ১৭ ফেব্রুয়ারি কোটা সংস্কারের দাবিতে শাহবাগে মানববন্ধন করেন চাকরিপ্রত্যাশী সাধারণ শিক্ষার্থীরা। পরে ২৫ ফেব্রুয়ারি মানববন্ধন কর্মসূচি পালন করে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেন তারা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোটা বাতিলের যে ঘোষণা দিয়েছেন তা দ্রুত সময়ের মধ্যে প্রজ্ঞাপন আকারে প্রকাশের দাবিতে গতকাল রোববার বিক্ষোভ মিছিল করে শিক্ষার্থীরা। বেলা ১১টায় বিশ^বিদ্যালয়ের ডায়না চত্বর থেকে এ মিছিল শুরু হয়। এরপর ক্যাম্পাসের বিভিন্ন সড়ক ও অনুষদ প্রদক্ষিণ করে মিছিলটি মেইন গেট সংলগ্ন মৃত্যুঞ্জয়ী মুজিবের পাদদেশে গেলে হঠাৎ বৃষ্টি শুরু হয়। এ সময় তারা বৃষ্টি উপেক্ষা করে ‘মা দিবসে করেছি পণ, ফিরব নিয়ে প্রজ্ঞাপন’, ‘আর নয় বিজ্ঞাপন, দিতে হবে প্রজ্ঞাপন’, ‘কোটায় কোটায় সয়লাব, মেধাবীদের কী লাভ’, ‘এত কোটা অবিচার দুর্নীতির হাতিয়ার’-সহ বিভিন্ন সেøাগান দিতে থাকে। এরপর একপর্যায়ে তারা কর্মসূচির সমাপ্তি ঘোষণা করে।

"