মায়ের জন্য নানা আয়োজন

প্রকাশ : ১৪ মে ২০১৮, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

মা কথাটি ছোট্ট অতি কিন্তু ইহার চেয়ে নাম যে মধুর ত্রিভুবনে নাই। বিশে^র প্রতিটি দেশের প্রত্যেক মা ১৩ মে মা দিবস হিসাবে স্বরণ করেন পালন করেন। সারা বিশ্বের মতো গতকাল রোববার দেশের বিভিন্ন স্থানে পালিত হয়েছে বিশ্ব মা দিবস। আমাদের প্রতিনিধিদের পাঠানো সংবাদÑ

ফরিদপুর : ফরিদপুরে নানা কর্মসূচির মধ্যদিয়ে মা দিবস পালিত হয়েছে। এই উপলক্ষে ফরিদপুর শহরের সারদা সুন্দরী বালিকা উচ্চবিদ্যালয় ও জেলার নয় উপজেলার একই সাথে এই কর্মসূচি পালিত হয় বলে জানিয়েছে জেলা প্রশাসন। কর্মসূচির মধ্য ছিলো স্কুলের শিক্ষক-শিক্ষার্থীরা ও মায়েরা সমবেত জাতীয় সংগীত পরিবেশন, মায়েদের ফুলের শ্রদ্ধা জানানো এবং আলাচনা সভা।

কোটালীপাড়া (গোপালগঞ্জ) : কোটালীপাড়া উপজেলায় বিশ্ব মা দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রশাসন ও মহিলা অধিদপ্তরের আলোজনে একটি র‌্যালি উপজেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে আলোচনা সভায় মিলিত হয়।

দোহার (ঢাকা) : ‘শেখ হাসিনার বারতা, নারী-পুরুষ সমতা’ এই স্লোগানকে ঢাকার দোহারে উপজেলায় র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। দোহার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সালমা খাতুনের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সাদিয়া আফরিন, মুক্তা আক্তার, রেহানা আক্তার প্রমুখ।

রানীনগর (নওগাঁ) : বিশ্ব মা দিবসে রানীনগরে উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর নানা কর্মসূচি পালন করেছে। সকালে দিবসটি উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

সভায় বক্তারা মেয়েদের বাল্যবিয়ে না দেওয়া, মায়ের ভালোবাসা, সন্তানের প্রতি মায়ের দায়িত্ব, মায়ের কাছ থেকে শিক্ষণীয় বিষয়সমূহ, মায়ের প্রতি সন্তানদের করণীয়সহ নানা বিষয়ে আলোচনা করেন।

সোনারগাঁ (নারায়ণগঞ্জ) : সোনারগাঁয়ে ভট্টপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় মায়েদের পুরস্কার বিতরণ, মায়েরা তাদের সন্তানদের চকলেট দিয়ে ধন্যবাদ জ্ঞাপন, মা নিয়ে অভিভাবক, শিক্ষক ও শিক্ষার্থীর স্মৃতিকথা, আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

অনুষ্ঠানের শুরুে মায়েদের তাদের সন্তানরা ফুল দিয়ে শুভেচ্ছা জানান এবং মায়েরা তাদের সন্তানদের চকলেট দিয়ে ধন্যবাদ জানান।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) : মা দিবস উপলক্ষে নারায়ণগঞ্জের রূপগঞ্জে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। (ইউএনও) আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলামের সভাপতিত্বে পূবেরগাঁও পলিটেকনিক অডিটরিয়ামের এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক)। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পূবেরগাঁও পলিটেকনিকের প্রতিষ্ঠাতা নুরুল হক প্রধান, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ইঞ্জিনিয়ার শেখ সাইফুল ইসলাম, মনির হোসেন, আনোয়ারুল প্রমুখ। রায়পুরা (নরসিংদী) : নরসিংদী রায়পুরা উপজলো প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আওতায় বিশ^ মা দিবস ২০১৮ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল সকালে উপজেলা চত্বরে র‌্যালি শেষে উপজেলা হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা মহিলা কর্মকর্তা রুমানা আক্তার। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) সাদেকুর রহমান সবুজ। অফিস সহকারী আমির হোসেনের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আ ফ ম আরাফাত হোসেন, যুব উন্নয়ন কর্মকর্তা জাকির হোসেন, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান জাহেদা বেগম ও নারী উদ্যোক্তা জায়েদা পাঠান প্রমুখ।

শিবালয় (মানিকগঞ্জ) : শিবালয়ে মা দিবস উদযাপন উপলক্ষে গতকাল রোববার সকালে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা হলরুমে উপজেলা রেশমা আক্তারেরর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা তসলিমা আক্তার, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা সাইফুর রহমান, ফ্যামিলি প্লান কর্মকর্তা মিদুল কুমার আচার্য প্রমুখ।

"