৬ বছরেও চালু হয়নি বন্ধ হওয়া রামসাগর ট্রেন

প্রকাশ : ১৩ মে ২০১৮, ০০:০০

সাঘাটা (গাইবান্ধা) প্রতিনিধি

প্রায় ৬ বছর আগে বন্ধ হওয়া গাইবান্ধার বোনারপাড়া জংশন স্টেশন থেকে দিনাজপুরগামী রামসাগর ট্রেনটি এখনো চালু হয়নি। উত্তরাঞ্চল রেলওয়ে জানিয়েছে, বগি, ইঞ্জিন ও লোকবল সমস্যার কারণে সহসায় চালু হচ্ছে না রামসাগর ট্রেন।

রংপুর বিভাগের গাইবান্ধাসহ অন্যান্য জেলার মানুষ স্বল্প সময়ে স্বল্প খরচে বোনারপাড়া এবং দিনাজপুরসহ আশেপাশে যাতায়তের জন্য ২০১০ সালে ট্রেনটি চালু করেছিল রেল কর্তৃপক্ষ। ২০১২ সালে রেল কর্তৃপক্ষ হঠাৎ করে ইঞ্জিন, বগি ও লোকবল সংকট দেখিয়ে ট্রেনটির চলাচল বন্ধ করে দেয়

জানা গেছে, বোনারপাড়া রেলস্টেশন থেকে প্রতিদিন সকাল ৬টায় ট্রেনটি দিনাজপুরের উদ্দেশ্যে যাত্রা করত। গাইবান্ধা, কামারপাড়া, নলডাঙ্গা, বামনডাঙ্গা, চৌধুরানী, পীরগাছা, কাউনিয়া রেল স্টেশনের পার্শ্ববর্তী এলাকার মানুষ ছাড়াও লালমনিরহাট, কুড়িগ্রাম জেলার মানুষও এ ট্রেনে রংপুর বিভাগীয় শহরে যাতায়াত করতে পারত। ২০১২ সাল থেকে ট্রেনটি বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়ে ওই রুটের যাত্রীরা।

বোনারপাড়ার রেলযাত্রী মমিন মিয়া জানান, ট্রেনটি বন্ধ হওয়ায় সাঘাটা, ফুলছড়ি উপজেলা ও গাইবান্ধা জেলার মানুষ দিনাজপুর যেতে হলে গোবিন্দগঞ্জ গিয়ে বাসে উঠতে হচ্ছে। এতে যাত্রীদের অবর্ননীয় দূর্ভোগ পোহাতে হচ্ছে। এ ব্যাপারে উত্তরাঞ্চল রেলওয়ের লালমনিরহাট রেলওয়ে বিভাগীয় অফিস সূত্রে জানা গেছে, বগি, ইঞ্জিন ও লোকবল সমস্যার কারণে এ ট্রেনটি চালু করা সম্ভব হচ্ছে না। তবে আদৌ ট্রেনটি চালু হবে কিনা এ ব্যাপারে কেউ কিছু বলতে পারেননি।

অপরদিকে, গত ৭ই মে বোনারপাড়া রেলওয়ে জংশন স্টেশন পরিদর্শনে আসা বাংলাদেশ রেলওয়ের গভর্মেন্ট ইনস্পেক্টরের নিকট বোনারপাড়া রেলওয়ে জংশন রক্ষা কমিটির সমন্বয়ক জাহিদুল ইসলাম ট্রেন দুটি চালুর ব্যাপারে একটি স্মারক লিপি পেশ করেছেন। এতে বোনারপাড়া থেকে দিনাজপুরগামী রামসাগর ট্রেন এবং বোনারপাড়া থেকে ফুলছড়িগামী সাটল ট্রেনটি দ্রুত চালুসহ বোনারপাড়া জংশন ষ্টেশনে সকল আন্ত:নগর ট্রেনের আসন সংখ্যা বৃদ্ধির জোড় দাবি জানানো হয়।

এ প্রসঙ্গে স্থানীয় সংসদ সদস্য ও জাতীয় সংসদের ডেপুটি স্পীকার ফজলে রাব্বী মিয়া প্রতিদিনের সংবাদকে বলেন, আমি গত বছরে ট্রেন দুটি চালুর জন্য রেল মন্ত্রীর নিকট পত্র দিয়েছেন। কিন্তু ইঞ্জিন সংকটের কারণেই ট্রেন দুটি চালু করা হচ্ছে না বলে আমাকে জানানো হয়েছে।

 

"