কাশিয়ানী (গোপালগঞ্জ) প্রতিনিধি

  ২১ এপ্রিল, ২০১৮

কাশিয়ানীতে ঢাকা-খুলনা মহাসড়কের পাশে চার শতাধিক অবৈধ স্থাপনা

গোপালগঞ্জের কাশিয়ানীতে সড়ক ও জনপদ বিভাগের জায়গা দখল করে শত শত অবৈধ স্থাপনা গড়ে উঠেছে। ঢাকা-খুলনা মহাসড়কের দুপাশ এখন যেন দখলবাজদের স্বর্গরাজ। এসব জায়গা দখল করে গড়ে উঠেছে নানা বাণিজ্যিক স্থাপনা। অবৈধ স্থাপনার কারণে সড়কটি দিন দিন সংঙ্কুচিত হচ্ছে। প্রায়ই ঘটছে দুর্ঘটনা। সড়ক ও জনপদ বিভাগ একাধিকবার এসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করলেও কিছুদিন পর তা আবারও দখলদারদের দখলে চলে যায়।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, কাশিয়ানী উপজেলার ঢাকা-খুলনা মহাসড়কের মিল্টন বাজার, ফুকরা বাসস্ট্যান্ড, গোপালপুর বাসস্ট্যান্ড, তিলছড়া বাসস্ট্যান্ড ও বাজার, ঘোনাপাড়া বাসস্ট্যান্ড ও বাজার, রাতইল, বরাশুর, ভাটিয়াপাড়া চৌরাস্তার মোড়, পোনা, মাজড়া, বাট্টাইধোবা, শিবগাতী বাসস্ট্যান্ড, জোনাসুর, মাঝিগাতি বাসস্ট্যান্ড এলাকায় সড়কের দুপাশে সরকারি জায়গা দখল করে বিল্ডিং, টিনসেড, দোচালা-চৌচালা টিনের দোকান ও মার্কেট নির্মাণ করেছেন। রাজনৈতিক দলের ছত্রছায়া ও স্থানীয় প্রভাব খাটিয়ে কতিপয় ব্যক্তিরা সড়কের জায়গা অবৈধভাবে দখল করে স্থাপনা নির্মাণ করে ব্যবসায়ীদের কাছে ভাড়া দিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছেন। এদিকে, উপজেলার গোপালপুর বাসস্ট্যান্ডে সওজের জায়গা জুড়ে অবৈধভাবে বাজার বসিয়ে খায়ের সরদার নামে স্থানীয় এক ব্যক্তি ব্যবসায়ীদের কাছ থেকে দৈনিক চাঁদা আদায় করে আসছেন বলে অভিযোগ রয়েছে।

কাশিয়ানী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অফিস সূত্রে জানা গেছে, হাইকোর্টে এক রিট পিটিশনের রায়ে মহাসড়কের যান চলাচল ব্যবস্থাপনা সম্পর্কিত ২৫ দফা বাস্তবায়নের লক্ষ্যে গত ১০ জানুয়ারি অবৈধ হাট-বাজার ও দোকানের হালনাগাদ তালিকা, উচ্ছেদকৃত স্থাপনার হালনাগাদ তালিকা চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে সংশ্লিষ্ট কর্মকর্তাকে চিঠি দেওয়া হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ভাঙা হাইওয়ে থানা পুলিশের এক কর্মকর্তা জানান, অত্যন্ত গুরুত্বপূর্ণ ও ব্যস্ততম ঢাকা-খুলনা মহাসড়কের দুই পাশে অবৈধ স্থাপনার কারণে প্রতিনিয়ত যান চলাচলে বিঘœ ঘটছে। ওইসব এলাকায় সরকারি জায়গায় কমপক্ষে চার শতাধিকের বেশি অবৈধ স্থাপনা রয়েছে বলে দাবি করেন তিনি।

গোপালগঞ্জ সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী কায়সার হামিদ বলেন, সওজের জায়গায় নির্মিত অবৈধ স্থাপনার তালিকা তৈরির কাজ চলছে। খুব শিগগিরই ঢাকা-খুলনা মহাসড়কের আশপাশের অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist