সিরাজগঞ্জে ঐতিহ্যবাহী ঘোল উৎসব

প্রকাশ : ২১ এপ্রিল ২০১৮, ০০:০০

সিরাজগঞ্জ প্রতিনিধি

‘নিয়মিত হাঁটুন, সুস্থ থাকুন’ এই সেøাগানকে সামনে রেখে সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার সলপ রেলস্টেশন চত্বরের খোলা মাঠে অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী বার্ষিক ঘোল উৎসব। সিরাজগঞ্জের প্রভাতী সংঘ আয়োজিত গতকাল শুক্রবার সকাল সাড়ে ৭টার সময় মঙ্গলপ্রদীপ জ্বালিয়ে এই উৎসবের উদ্বোধন করেন সিরাজগঞ্জ প্রভাতী সংঘের সভাপতি মুক্তিযোদ্ধা আবদুল আজিজ সরকার।

উদ্বোধনের পর বক্তব্য রাখেন সিরাজগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান রিয়াজ উদ্দিন আহমেদ, এনডিপির নির্বাহী প্ররিচালক মো. আলাউদ্দীন, মুক্তিযোদ্ধা আবু সাঈদ, পঞ্চকোষী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তৌহিদুল ইসলাম, সাবেক পিপি রেজাউল করিম তালুকদার, হায়দার আলী, ফেরদৈস আলম, তোফাজ্জল হোসেন, ঘাল উৎপাদক সাদেক আলী খান, আবদুল মালেক প্রমুখ। আলাউদ্দীন নামে এক ব্যক্তি জানান, ঘোল একটি স্বাস্থ্যকর পানীয় । নিয়মিত হাঁটার পর ঘোল খেলে শরীর ভালো থাকে। এই শিল্পটি ইতোপূর্বে অবহেলিত ছিল। প্রভাতী সংঘ উৎসবের আয়েজন করে পরিচিত করেছে।

এই উৎসবে জেলার বিভিন্ন স্থান থেকে শত শত লোকজন এসে অংশগ্রহণ করে। সকাল থেকে দুপর পর্যন্ত এই উৎসব চলে। এ সময় প্রত্যেককে ঘোল, চিড়া, মুড়কি দিয়ে আপ্যায়ন করা হয়। আপ্যায়নের খরচ প্রভাতী সংঘর সদস্যরা বহন করে থাকে। এ ছাড়াও প্রচুর ঘোল বিক্রয় হয়। ঘোল উৎপাদক আবদুল মালেক জানান, ঘোল দেশব্যাপী সুনাম অর্জন করেছে। প্রতিদিন রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় পাঠানো হয়ে থাকে। প্রতিবছর বৈশাখ মাসের প্রথম শুক্রবার এখানে ঘোল উৎসব অনুষ্ঠিত হয়। এ উৎসবকে কেন্দ্র করে উত্তর জনপদের বিভিন্ন স্থান থেকে অসংখ্য নারী পুরুষ অংশ নেন। উৎসবে চারমন চিড়া, দুই মণ মুড়কি এবং শতাধীক মণ ঘোল বেচাকেনা হয়েছে বলে জানান তিনি।

"