আমতলীতে এক সপ্তাহে ডায়রিয়ায় আক্রান্ত ২০০

আইভি স্যালাইন সংকট

প্রকাশ : ১৮ এপ্রিল ২০১৮, ০০:০০

আমতলী (বরগুনা) প্রতিনিধি

বরগুনার আমতলীতে ডায়রিয়ার প্রাদুর্ভাব বৃদ্ধি পেয়েছে। এক সপ্তাহে দুই শতাধিক লোক ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে। এর মধ্যে ৬১ জন রোগী আমতলী উপজেলা হাসপাতালে ভর্তি রয়েছেন। এদিকে, হাসপাতালের আইভি স্যালাইন বা ইন্টাভেনাস (শিরায় দেওয়ার স্যালাইন) সংকট দেখা দিয়েছে।

আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, গরমের তীব্রতা বাড়ার সঙ্গে সঙ্গে আমতলী ও তালতলী উপজেলার ১৪টি ইউনিয়নের প্রত্যন্ত অঞ্চলে সপ্তাহখানেক ধরে ব্যাপক হারে ডায়রিয়া ছড়িয়ে পড়েছে। এর মধ্যে বয়স্ক এবং শিশুরাই বেশি। অনেকে স্বাস্থ্য কমপ্লেক্সে না এসে বিভিন্ন কমিউনিটি ক্লিনিক ও স্থানীয় গ্রাম্য ডাক্তারের শরণাপন্ন হয়ে চিকিৎসা নিচ্ছেন। আমতলী ও তালতলী উপজেলায় ডায়রিয়া রোগী বাড়ার সঙ্গে সঙ্গে আইভি স্যালাইন সংকট প্রকট আকার ধারণ করেছে। ফলে হাসপাতালে ভর্তি হওয়া রোগীরা অধিক মূল্যে বাইরে থেকে আইভি স্যালাইন কিনে চিকিৎসা করাচ্ছেন।

গতকাল মঙ্গলবার সকালে আমতলী উপজেলা ৫০ শয্যাবিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সে সরজেমিনে জানা গেছে, ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ৬১ জন ভর্তি হয়েছে। এর আগেও ৭ এপ্রিল থেকে ১৫ এপ্রিল পর্যন্ত নয় দিনে প্রতিদিন সাতজন করে রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

গত সোমবার সকালে ভর্তি হওয়া পাতাকাটা গ্রামের নূর মহম্মদ (৭০) জানান, সকাল থেকে পাতলা পায়খানা এবং বমি সমানভাবে শুরু হওয়ায় হাসপাতালে ভর্তি হয়েছি। তবে হাসপাতাল থেকে খাওয়ার স্যালাইন বাদে আর কোনো ওষুধ দেওয়া হয়নি। অন্যান্য সব ওষুধ বাইরে থেকে কিনে এনেছি। একই কথা বলেন আমতলী পৌরসভার বাসিন্দা মনির হোসেনসহ হাসপাতালে ভর্তি হওয়া অন্তত ১৫ জন রোগী। আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার শাহাদাত হোসেন জানান, এই মুহূর্তে আমতলী হাসপাতালে কোনো আইভি স্যালাইন নেই। তবে মুখে খাওয়ার স্যালাইনের কোনো সংকট নেই। তিনি আরো জানান, আইভি স্যালাইনের চাহিদা দেওয়া হয়েছে।

"