শিব-গৌরীর বেশে চৈত্রসংক্রান্তি

প্রকাশ : ১৪ এপ্রিল ২০১৮, ০০:০০

ঝিনাইদহ ও সিরাজগঞ্জ প্রতিনিধি

বাংলা বছরের শেষ দিনে ঝিনাইদহের বিভিন্ন এলাকায় চৈত্রসংক্রান্তি উৎসব হয়েছে। শিব-গৌরী সেজে নেচে-গেয়ে বিদায় দেওয়া হয়েছে পুরনো বছরকে। সিরাজগঞ্জে চৈত্রসংক্রান্তি উপলক্ষে পদযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল শুক্রবার সকালে ঝিনাইদহ জেলা শহরের ষাটবাড়িয়া, শোইলকোপা উপজেলার দুধশর ও ভাটই গ্রামের গিয়ে পুরনো বছরকে বিদায়ের উৎসব উদ্যাপন করতে দেখা গেছে।

বিদায়ের এ উৎসব উপলক্ষে হিন্দু সম্প্রদায়ের পুরুষরা কেউ কেউ মাথায় পাট, হাতে বেতের ছড়ি আর দু-একজন ধূপের ধোঁয়া ছড়িয়ে নেচে-গেয়ে আনন্দের সঙ্গে পুরনো বছরকে বিদায় দিয়ে নতুন বছরকে আহ্বান করছেন। সদর উপজেলার কৃষ্ণনগর গ্রামের বাসিন্দা সুশান্ত কুমার বসু (৬৫) বলেন, সূর্যের তেজ প্রশমন ও বৃষ্টির আশায় কৃষিজীবী সমাজ বহু আগ থেকে চৈত্রসংক্রান্তি উৎসব করে আসছে। পূজারীরা দুজন শিব ও গৌরী সেজে নৃত্য করেন। অন্যরা তাদের সঙ্গে গণ, প্রেত, নন্দী, ভৃঙ্গি সেজে নাচ করেন। এ সময় গাওয়া হয় শিবের আরাধনামূলক ভক্তিমূলক গান। এতে থাকে শিবের নিদ্রাভঙ্গ, বিয়ে ও গৃহস্থ জীবনের আলোকপাত।’ মহেশপুর উপজেলার ফতেহপুর গ্রামের বাসিন্দা ষাটোর্ধ্ব আবদুর রহমান বলেন, তাদের গ্রামেও চৈত্রসংক্রান্তির উৎসব হয়েছে।

এদিকে, সিরাজগঞ্জে চৈত্রসংক্রান্তি উপলক্ষে পদযাত্রা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার সিরাজগঞ্জ প্রভাতি সংঘের আয়োজনে জেলার কেন্দ্রীয় শহীদ মিনার মুক্তির সোপান থেকে এই পদযাত্রা শুরু হয়। পদযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে হৈমবালা উচ্চ বিদ্যালয়ে এসে শেষ হয়। চৈত্রসংক্রান্তির এবারের পদযাত্রার প্রতিপাদ্য বিষয় ছিল, ‘নিয়মিত হাঁটুন সুস্থ থাকুন’। পদযাত্রায় বিভিন্ন বয়সের মানুষ অংশগ্রহণ করে। প্রতি বছর প্রভাতী সংঘের আয়োজনে চৈত্রসংক্রান্তি ও বর্ষবরণ অনুষ্ঠান আয়োজন করা হয়ে থাকে।

 

"