বিদায়ী ও নতুন সূর্য দেখতে কুয়াকাটা সমুদ্রসৈকতে ভিড়

প্রকাশ : ১৪ এপ্রিল ২০১৮, ০০:০০

ফরাজী মো. ইমরান, কলাপাড়া (পটুয়াখালী)

বছরের শেষ সূর্যাস্ত ও নতুন সূর্যোদয় দেখার মধ্য দিয়ে বাংলা ১৪২৫ সনকে বরণ করতে হাজারো পর্যটকের পদচারণায় মুখর সমুদ্র সৈকত কুয়াকাটা। আর এসব পর্যটকদের বিনোদনের মাত্রা বাড়িয়ে দিতে এবার পর্যটন নগরী কুয়াকাটা সেজেছে নতুন সাজে। খালি নেই হোটেল-মোটেল-কটেজের কক্ষ। পর্যটকদের আতিথেয়তা দিতে ব্যস্ত সময় পার করছেন ট্যুরিস্ট পুলিশ, নৌ-পুলিশ ও পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা ।

সরেজমিনে দেখা গেছে, বিজয় দিবস, বড়দিন, ইংরেজি নববর্ষ ও বাংলা নববর্ষসহ ছুটির আনন্দ উপভোগ করতে দেশি-বিদেশি প্রকৃতি আর সমুদ্রপ্রেমী মানুষের ভিড়ে জমে ওঠে সাগরকন্যার দীর্ঘ বেলাভূমি। এ বছরও বাংলা ১৪২৫ সনকে বরণ করতে হাজারো পর্যটকের সমাগম ঘটেছে কুয়াকাটা সমুদ্র সৈকতে। কুয়াকাটা জিরো পয়েন্টে, শ্রীমঙ্গল বৌদ্ধবিহার, মিশ্রিপাড়া সীমা বৌদ্ধবিহার, জাতীয় উদ্যান, লেম্বুর চর, শুঁটকি পল্লী, রাখাইন মহিলা মার্কেট, গঙ্গামতি, কাউয়ারচর, লাল কাঁকড়ার চর, চর-বিজয়, ইলিশ পার্কসহ পর্যটন স্পটগুলো পর্যটকদের ভিড়ে ফিরে পেয়েছে প্রাণচাঞ্চল্য। কেউ নিজে, কেউ পরিবার পরিজন নিয়ে উপভোগ করছেন কুয়াকাটার নৈসর্গিক দৃশ্য। কেউ বা আবার বছরের শেষ সূর্যাস্তকে বিদায় জানাচ্ছেন।

এ ছাড়া বেসরকারি উন্নয়ন সংস্থা পাথওয়ে গতকাল শুক্রবার থেকে সৈকতে ঘুড়ি উৎসব ও সাংস্কৃতি আনুষ্ঠানের আয়োজন করেছে। চলবে পহেলা বৈশাখ দিনব্যাপী। এদিকে, আজ শনিবার সকালে মঙ্গল শোভাযাত্রা করবে কলাপাড়ায় উপজেলা প্রশাসন।

ময়মনসিংহ থেকে সপরিবারে ঘুরতে আসা মো. মাসুম জানান, বর্ষবরণ উদ্যাপন করতে কুয়াকাটায় ছুটে এসেছি। কুয়াকাটার নতুন সাজ আর প্রাকৃতিক সৌন্দর্য আমাদের মুগ্ধ করেছে। কুয়াকাটা আবাসিক হোটেল বিচ হ্যাভেনের ইনচার্জ বায়জিৎ মল্লিক জানান, বাংলা নববর্ষকে বরণ করতে পর্যটকরা সপ্তাহ দুই-এক আগে থেকেই হোটেল-মোটেলের সিট বুকিং করে রেখেছে। প্রতি বছরের মতো এবারও হাজারো পর্যটক নতুন বছররের নতুন দিনকে উদ্যাপন করতে কুয়াকাটায় ছুটে এসছে। কুয়াকাটা ইলিশ পার্কের পরিচালক রুমান ইমতিয়াজ তুষার জানান, পর্যটকদের জন্য পুরো বৈশাখ জুড়ে থাকছে বাংলা ও বাঙালি খাবার। ইলিশের পেটে মাটির সানকিতে খাবার খাওয়া আর বাউল গানের আসরসহ থাকছে নান্দনিক কটেজে রাত্রিযাপনের ব্যবস্থা।

কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশ জোনের এএসপি জহিরুল ইসলাম জানান, বর্ষবরণ উৎসবকে ঘিরে কুয়াকাটায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। পর্যটকদের নিñিদ্র নিরাপত্তা দিতে বিভিন্ন পয়েন্টে ট্যুরিস্ট পুলিশ মোতায়েন রয়েছে।

 

"