ফসলি জমিতে বালু উত্তোলন ক্ষতির মুখে বাড়ি ও সড়ক

প্রকাশ : ১৩ এপ্রিল ২০১৮, ০০:০০

সাহিদুর রহমান, ইসলামপুর (জামালপুর)

জামালপুরের ইসলামপুর উপজেলায় প্রভাব খাটিয়ে এক ব্যক্তি অবৈধভাবে ফসলি জমি থেকে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করছে বলে অভিযোগ পাওয়া গেছে। এতে হুমকির মুখে পড়েছে পার্শ¦বর্তী আবাদি জমি, ঘরবাড়ি ও সড়ক।

ক্ষতিগ্রস্ত কৃষকরা জানান, উপজেলার গোয়ালেরচর ইউনিয়নের মালমারা গ্রামের মৃত ওসমান বেপারীর ছেলে সাবেক ইউপি সদস্য আসকর আলী দীর্ঘদিন থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রি করছেন। ওই এলাকার জৈনিক বাকি বিল্লাহর বাড়ির সামনের ফসলি জমিতে ড্রেজার মেশিন বসিয়ে প্রায় ১০০ ফুট গর্ত করা হয়েছে। বালু উত্তোলনে ফলে হুমকির মুখে পড়ছে পাশের আবাদি জমি, বসতবাড়ি ও সড়ক।

স্থানীয়দের অভিযোগ, প্রায় ২-৩ মাস থেকে আসকর আলী বালু উত্তোলন করলেও স্থানীয় প্রশাসন কোন ব্যবস্থা না নেয়ায় হুমকির মুখে পড়েছে আবাদকৃত ফসলি জমি। সভারচরপূর্ব পাড়া গ্রামের কৃষক শহিদুল ইসলাম জানান, তিনি দুই বিঘা জমিতে ধানের আবাদ করেছেন। কিন্তু তার জমির সীমানার পাশ থেকেই বালু উত্তোলন করা হয়েছে। যে কোন মূহুর্তে ফসলি জমি ধসে পড়ার আশঙ্কায় তিনি।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক কৃষক বলেন, বালু উত্তোলনকারী প্রভাবশালী হওয়ায় তার বিরুদ্ধে প্রতিবাদ করার কেউ সাহস পাচ্ছেন না।

ড্রেজার মালিক সাবেক ইউপি সদস্য আসকর আলীর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘জমি মালিকের নির্দেশে ও তার প্রয়োজনে জমি থেকে বালু উত্তোলন করছি।’

জমির মালিক বাকি বিল্লাহ বলেন, ‘আমার জমি থেকে আমার প্রয়োজনে বালু তুলছি। এতে আপনাদের কী?’

ইউএনও মিজানুর রহমান বলেন, ফসলি জমি থেকে অবৈধভাবে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

 

"