কোটা বাতিল চাইলেন মুক্তিযোদ্ধা দবিরুল

প্রকাশ : ১২ এপ্রিল ২০১৮, ০০:০০

আল মামুন জীবন, বালিয়াডাঙ্গী (ঠাকুরগাঁও)

মুক্তিযোদ্ধা কোটা বাতিলের দাবী জানিয়েছেন ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার দবিরুল ইসলাম নামে এক মুিক্তযোদ্ধা। গত বুধবার দুপুরে বালিয়াডাঙ্গী চৌরাস্তায় হাজী মুহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি কলেজের অধিভুক্ত বালিয়াডাঙ্গী উপজেলার শহীদ আকবর আলী বিজ্ঞান ও প্রযুক্তি কলেজের অনার্স পড়ূয়া শিক্ষার্থীদের কোটা সংস্কারের আন্দোলনে একাত্মতা ঘোষণা করেন এবং মুক্তিযোদ্ধা কোটা পুরোপুরি বাতিলের দাবী জানান।

দবিরুল ইসলাম বালিয়াডাঙ্গী উপজেলার দুওসুও ইউনিয়নের ছোট পলাশবাড়ী গ্রামের মৃত মফিজ উদ্দীনের পুত্র। তার মুক্তিযোদ্ধা বেসামরিক গেজেট নং-৮৯৭। তিনি বলেন, ‘আমি এই ছেলেদের দাবীর সাথে সহমত প্রকাশ করছি, আমাদের মধ্যে বহু ভুয়া মুক্তিযোদ্ধা রয়েছে, এই কোটায় ভুয়ারা চাকরি পাচ্ছে, আসল মুক্তিযোদ্ধারা চাকরি পাচ্ছে না, কারণ আসল মুক্তিযোদ্ধারা সবাই গরীব এবং আমরা চৌদ্দ আনায় অর্থাৎ ৯৫ ভাগ মুক্তিযোদ্ধা ছিল গরীব, তারা ছেলেদের লেখাপড়া শেখাইতে পারে নাই, এখন ভুয়ারা ঢুকে তাদের ছেলে মেয়ে চাকরি পাচ্ছে, এজন্য আমি চাই কোটা প্রথা বাতিলেই করে দেওয়া হউক।’

ঘন্টাব্যাপী আন্দোলনে শহীদ আকবর আলী বিজ্ঞান ও প্রযুক্তি কলেজের এগ্রিকালচার, বিবিএ ও সিএসই ডিপার্টমেন্টের ২শ শিক্ষার্থী অংশ গ্রহণ করে। শিক্ষার্থীরা জানান, সারা দেশের শিক্ষার্থীদের দাবীর সাথে একাত্ম ঘোষণা করে তারা এ আন্দোলনে নেমেছে। দাবী মেনে না দিলে এর চেয়ে কঠোর কর্মসূচীতে নামবে বলে হুশিয়ারী দেয়।

এর পূর্বে সকাল সাড়ে ১১টার সময় উপজেলার মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের লোকজন মুক্তিযোদ্ধা কোটা সংস্কার না পুনর্বহাল রাখার দাবি জানিয়ে একই স্থানে মানববন্ধন কর্মচসূচী পালন করে।

"