রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম ১৭ এপ্রিল থেকে শুরু

প্রকাশ : ১২ এপ্রিল ২০১৮, ০০:০০

হাসানুজ্জামান তুহিন, শাহজাদপুর (সিরাজগঞ্জ)

সিরাজগঞ্জের শাহজাদপুরে স্থাপিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ২০১৭-২০১৮ শিক্ষার্বষের প্রথম বর্ষের স্নাতকের (সম্মান) দুটি অনুষদের ক্লাস শুরু হচ্ছে আগামী ১৭ এপ্রিল। গতকাল বুধবার বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সোহরাব হোসেন এ তথ্য নিশ্চিত করেন।

বিভাগগুলো হলÑকলা অনুষদের রবীন্দ্র অধ্যায়ন বিভাগ, ইতিহাস ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যায়ন বিভাগ এবং সামাজিক বিজ্ঞান অনুষদের অর্থনীতি বিভাগ। গত ১৫ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষের তিনটি বিষয়ে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের লিখিত পরীক্ষা গ্রহণ করা হয়। তিনটি বিষয়ের প্রতিটিতে ৩৫ জন করে মোট ১০৫টি আসনের জন্য প্রায় সাড়ে ৩ হাজার পরীক্ষার্থী লিখিত পরীক্ষায় অংশ নেয়। গত ২৪ ও ২৫ মার্চ মৌখিক পরীক্ষা শেষে মেধা তালিকা অনুযায়ী ১০৫ জন শিক্ষার্থী ভর্তি হয়েছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সোহরাব হোসেন প্রতিদিনের সংবাদকে জানান, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের জন্য নির্ধারিত স্থানে বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো নির্মাণ কাজ সম্পন্ন না হওয়া পর্যন্ত অস্থায়ীভাবে দাপ্তরিক কর্মকা-, প্রশাসনিক কার্যালয় ও ক্লাস পরিচালনার জন্য শাহজাদপুর পৌর এলাকার বঙ্গবন্ধু মহিলা কলেজ, শাহজাদপুর মহিলা ডিগ্রি কলেজ ও মওলানা ছাইফ উদ্দিন এহিয়া ডিগ্রি কলেজের একটি করে ভবন ব্যবহারের জন্য সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষের সাথে চুক্তি করা হয়েছে। তিনি আরো জানান, শাহজাদপুর মহিলা ডিগ্রি কলেজের নব-নির্মিত ভবনে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যালয়, দাপ্তরিক কর্মকা-সহ রবীন্দ্র অধ্যায়ন বিভাগ এবং ইতিহাস ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যায়ন বিভাগের শিক্ষার্থীদের এবং মওলানা ছাইফ উদ্দিন এহিয়া ডিগ্রি কলেজের একটি ভবনে অর্থনীতি বিভাগের শিক্ষার্থীদের ক্লাস নেওয়া হবে। অন্যদিকে, বঙ্গবন্ধু মহিলা কলেজের নব-নির্মিত ভবনে বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি স্থাপন করা হবে।

২০১৫ সালের ৮ মে (২৫ বৈশাখ) শাহজাদপুর পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৪ তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিত্তি প্রস্তর স্থাপন করেন।

"