ইউসুফ আলী সুমন, মহাদেবপুর (নওগাঁ)

  ৩১ মার্চ, ২০১৮

মহাদেবপুরে ট্রাক্টরের বেপরোয়া চলাচল : অতিষ্ঠ জনসাধারণ

নওগাঁর মহাদেবপুরে অনুমোদনহীন শত শত ট্রাক্টরের বেপরোয়া চলাচলে অতিষ্ঠ জনসাধারণ। বিশাল বিশাল চাকার ট্রাক্টরগুলো চাকায় পিষ্ট হয়ে অসংখ্য মানুষ নিহত হয়েছেন, ছাত্রসহ আহত হয়েছে প্রচুর মানুষ। অদক্ষ চালকদের বেপরোয়া গতির এসব ট্রাক্টর প্রশাসনকে বৃদ্ধাআঙ্গুলী দেখিয়ে আইনের তোয়াক্কা না করে প্রতিনিয়ত অবাধে বিচরণ করছে। তাদের বিরুদ্ধে তেমন কোন ব্যবস্থা না নেওয়ায় প্রশাসনের ভূমিকাও প্রশ্নবিদ্ধ মনে করছেন অনেকে।

সরেজমিন দেখা যায়, পানি উন্নয়ন বোর্ডের বন্যা নিয়ন্ত্রণ বাঁধ, উপজেলা সদর ও গ্রামীণ সড়কগুলোতে ট্রাক্টরের বেপরোয়া চলাচলে আতংকে আছে পথচারীসহ স্থানীয় বাসিন্দারা। কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত প্রত্যন্ত অঞ্চলের গ্রামীণ সড়কগুলো খানা-খন্দে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। সর্বত্র পরিবেশ দূষণ ঘটছে, রাস্তার পাশের বাড়ি-ঘর ধুলোয় ধূসর হয়ে ব্যাহত হচ্ছে জীবনযাত্রা। আত্রাই নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধ দিয়ে ট্রাক্টরের সাহায্যে বছর জুড়েই বালু ও মাটি বহন করে বাঁধের সর্বনাশ করছে স্থানীয় বালু ব্যবসায়ী এবং একশ্রেণীর ইটভাঁটা মালিক। বাঁধের আশপাশের বাসিন্দাদের অনেকটাই জিম্মি করে বালু ব্যবসায়ী ও ইটভাঁটা মালিকরা অবাধে বহনের কাজ চালিয়ে যাচ্ছে এমনি অভিযোগ করেছেন স্থানীয় বাসিন্দারা। এদিকে অনভিজ্ঞ চালক ও লক্কড়-ঝক্কড় যান দিয়ে বালু ও মাটি বহন করতে গিয়ে প্রতিনিয়তই ক্ষতিগ্রস্ত হচ্ছে সাধারণ মানুষ। বিশেষ করে ধুলাবালির কারণে সড়কে হেঁটে চলাচলকারী জনসাধারণ এবং স্কুল-কলেজের ছাত্রছাত্রীদের স্বাস্থ্য ঝুঁকিসহ নানা প্রকার সমস্যা সৃষ্টি হচ্ছে। স্থানীয় প্রশাসন অবৈধ এ যানবাহন চলাচলে আইনগত ব্যবস্থা না নিয়ে উল্টো এসব চলাচল করতে সহযোগিতা করছে বলে অভিযোগ এলাকাবাসীর।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, কৃষি জমি চাষাবাদে লাঙ্গলের বিকল্প হিসেবে প্রায় তিন দশক পূর্বে সারাদেশের ন্যায় মহাদেবপুরে চলাচল শুরু হয় ট্রাক্টরের। কিন্তুসে কৃষি ট্রাক্টর মাঠের জমিতে খুব একটা বেশিদিন টিকেনি। আবাদি জমি ছেড়ে স্থান করে নিয়েছে উপজেলা সদরসহ গ্রামের প্রত্যন্ত অঞ্চল ও বাজার কেন্দ্রিক সড়কগুলোতে। চাষাবাদের জন্য আমদানিকৃত ট্রাক্টরগুলো পরিবহনে রূপান্তরের পর থেকেই গ্রামীণ জনপদে সর্বনাশ ঘটাতে শুরু করে। যদিও তা মাত্রায় ছিল সহনশীল। কিন্তু সময়ের ব্যবধানে চাহিদা মেটাতে ট্রাকের চেয়ে ট্রাক্টরের ভাড়া তুলনামূলক কম হওয়ায় তার সংখ্যাটা বহুগুণে বৃদ্ধি পেয়েছে। ইটভাঁটাগুলো পুরোদমে উৎপাদনে আসার ফলে ট্রাক্টরগুলোর চাহিদা বছরের যে কোন সময়ের তুলনায় এখন অত্যাধিক। আর সে সুযোগেই তারা দাপিয়ে বেড়াচ্ছে এখানকার প্রায় সমস্ত সড়কগুলোতে।

সম্প্রতি আত্রাই নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধ, উপজেলা সদরের বকের মোড়, মাছের মোড়, পোস্ট অফিস মোড় ও বাসস্ট্যান্ড এলাকা ঘুরে দেখা গেছে, চলাচলকারী মালবোঝাই ট্রাক্টরের লাইসেন্স নেই। কোনো কোনো ট্রাক্টর ধারণক্ষমতার চেয়ে কয়েক গুণ বেশি মালামাল বোঝাই করে বেপরোয়া চলাচল করছে। চালকের নেই কোনো ড্রাইভিং লাইসেন্স এবং কিছু চালকের বয়সও খুব কম।

পথচারী মাসুদ, ফারুক, মুনছুর, তারেক, রুহুল, বক্কর, ফরহাদ, সবুজ, গবিন্দ ও হাসানের সাথে কথা বলে জানা যায়, ট্রাক্টর চলাচলে সৃষ্ট ধুলাবলির কারণে চরম অসুবিধায় চলাফেরা করতে হচ্ছে তাদের। বিশেষ করে খোলা অবস্থায় বালু বহনের ফলে চোখ নষ্টের ভয় তাদের মাঝে থেকেই যাচ্ছে। ট্রাক্টরের কারণে গ্রামের কাঁচা রাস্তা নষ্ট হয়ে যাচ্ছে। আর গাড়িগুলোর মেশিনের কারণে বেড়েছে শব্দ দূষণ। আর বিভিন্ন সময় বেপরোয়া গতিতে চলাচল করায় ঘটছে দুর্ঘটনা। অনেকে এসব ট্রাক্টরে বহন করেছে যাত্রী।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড নওগাঁর উপ-বিভাগীয় প্রকৌশলী মো. মোখলেছুর রহমান জানান, বিষয়টি আমাদের জানা নেই। দ্রুত পরিদর্শন করে ট্রাক্টর চলাচলের কারণে আমাদের বাঁধের যদি ক্ষতি হয়, তাহলে আমরা সেটা প্রশাসনকে জানাব।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোবারক হোসেনের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, ট্রাক্টরের কারণে গ্রামের কাঁচা রাস্তা নষ্ট হয়ে যাচ্ছে। বেড়েছে শব্দ দূষণ। বেপরোয়া গতির কারণে ঘটছে দুর্ঘটনা। এসব ট্রাক্টরে যাত্রী বহন নিষিদ্ধ। তারপরও আইন অমান্য করে ইচ্ছামত চলানো হচ্ছে। ট্রাক্টও মালিক ও চালকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist