শাজাহানপুরে কৃষিজমিতে ইটভাটা নির্মাণের অভিযোগ

প্রকাশ : ১৪ মার্চ ২০১৮, ০০:০০

শাজাহানপুর (বগুড়া) প্রতিনিধি

বগুড়া শাজাহানপুরে কৃষি জমি অবৈধভাবে দখল করে ইটভাটা নির্মাণের অভিযোগ উঠেছে। গত সোমবার উপজেলার পেরিরহাট লক্ষীকোলা এলাকার স্থানীয় কৃষকসহ ১০১ জন এলাকাবাসী এ বিষয়ে জেলা প্রশাসকের কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন। উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে অভিযোগটির অনুলিপি দেওয়া হয়েছে।

অভিযোগ সূত্র ও গতকাল মঙ্গলবার সরেজমিনে জানা গেছে, উপজেলার মাদলা ইউনিয়নের পেরিরহাট লক্ষীকোলা এলাকায় একটি চক্র জোর করে কৃষি জমি দখল করে ইট ভাটা নির্মাণ করছে। ওই এলাকার কৃষি জমিতে স্থানীয় কৃষকরা বছরে তিনবার ফসল ফলায় এবং সেই ফসল বিক্রি করে তারা জীবিকা নির্বাহ করে। ওই চক্র জমি নিতে ১০ বছরের চুক্তিনামা করে কৃষকদের স্বাক্ষর দিতে তাদের ওপর চাপ প্রয়োগ করছে এবং বছরে এক বিঘা জমির জন্য ২৫ হাজার টাকা নিতে কৃষকদের বাধ্য করতে চেষ্টা চালাচ্ছে। অপরদিকে এক বিঘা জমিতে আবাদ করে কৃষকদের বছরে প্রায় দুই লাখ টাকা উপার্জন হয়। এমতাবস্থায় কৃষকরা জমি দিতে না চাইলে জমিতে জোর করে ভাটা নির্মাণের কার্যক্রম চালাচ্ছে ওই চক্র।

অভিযোগকারী জালাল উদ্দিন ফকির, ইউনুস আলী, কামরুজ্জামান, আব্দুর রশীদসহ এলাকাবাসী জানিয়েছেন, জমি ১০ বছরের জন্য চুক্তি করে নিতে ওই চক্র বারবার তাদের বাড়িতে এসে টাকা দিতে চাচ্ছে। তাদেরকে বলা হচ্ছে এক বিঘা জমির জন্য বছরে ২৫ হাজার টাকা দেওয়া হবে। ওই এক বিঘা জমিতেই আবাদ করে তারা বছরে প্রায় দুই লাখ টাকা আয় করে। এতে রাজি না হওয়ায় সন্ত্রাসী বাহিনী দিয়ে তাদেরকে বিভিন্ন হুমকি দেওয়া হচ্ছে। বর্তমানে জোর করে অবৈধভাবে তাদের জমিতে ভাটা নির্মাণ কাজ করছে প্রভাবশালী ওই মহল।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. কামরুজ্জামান জানান, অভিযোগ পেয়েছেন জেলা প্রশাসকের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

 

"