প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৬ ফেব্রুয়ারি, ২০১৮

‘হয় কোটা ব্যবস্থার সংস্কার কর, নতুবা গুলি কর’

সরকারি চাকরিতে কোটা সংস্কারসহ পাঁচ দফা দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি), ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি), কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ও কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে (কনবি) গতকাল রোববার মানববন্ধন, বিক্ষোভ ও সমাবেশ করেছে শিক্ষার্থীরা। ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষ্যমের ঠাঁই নেই’ স্লোগানে একই দাবিতে রাজধানীর শাহবাগেও একই কর্মসূচি পালন করেছে সরকারি চাকরি প্রত্যাশীরা। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর:-

রাবি প্রতিনিধি : গতকাল রোববার বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে সহস্রাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মানববন্ধন ও মৌন মিছিল অনুষ্ঠিত হয়েছে। মনোবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সুচিতা রায়ের সঞ্চালনায় বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের শিক্ষার্থী গোলাম মোর্শেদ। কর্মসূচির আহ্বায়ক মাসুদ মুন্নাফ বলেন, ‘ ৫৬ ভাগ কোটা সকল শিক্ষিত বেকার যুবকের অনিশ্চিত ভবিষ্যতের প্রতীক।’ পাঁচ দফা দাবিগুলো হলো-কোটা সংস্কার করে ৫৬ থেকে ১০ শতাংশে নামিয়ে আনা, কোটায় যোগ্য প্রার্থী না পেলে শূন্য পদগুলোতে মেধায় নিয়োগ দেওয়া, চাকরির পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার বাতিল, কোটায় বিশেষ নিয়োগ পরীক্ষা বাতিল এবং চাকরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন বয়সসীমা নির্ধারণ করা।

ইবি প্রতিনিধি : ইসলামী বিশ্ববিদ্যালয়ে সাধারণ ছাত্র-ছাত্রী অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে গতকাল সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের মৃত্যুঞ্জয়ী মুজিবের পাদদেশে এ মানবন্ধন পালন করা হয়। মানববন্ধনে ‘বৈষম্যের জাল ছিড়তে হলে কোটা ব্যবস্থার সংস্কার করতে হবে’ এমন শ্লোগান সম্বলিত বিভিন্ন ব্যানার ও ফেস্টুন প্রদর্শন করে শিক্ষার্থীরা। মানববন্ধনে লিখিত বক্তব্য পাঠ করেন বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী কৌশিক রাহাত।

বাকৃবি প্রতিনিধি : বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষার্থীরা শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনের সামনে ওই একই দাবিতে মানববন্ধন করে।

‘আমি একজন মুক্তিযোদ্ধার গর্বিত সন্তান বলছি, আমিও কোটা সংস্কারের দাবি জানাচ্ছি’ এরকম লেখা প্লাকার্ড হাতে কোটা সংস্কারের দাবিতে মানবন্ধন করেন তারা।

কবি নজরুল বিশ্ববিদ্যালয় : স্লোগানে কোটা ব্যবস্থা সংস্কারের দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা চত্বরের সামনে মানববন্ধন করছে শিক্ষার্থীরা। এসময় শিক্ষার্থীরা কোটা ব্যবস্থা সংস্কার করে শতকরা ৫৬ ভাগ থেকে কমিয়ে ১০ ভাগে নিয়ে আসার দাবি জানান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist