মোহাম্মদ হাবীব উল্যাহ্, হাজীগঞ্জ (চাঁদপুর)

  ২৪ ফেব্রুয়ারি, ২০১৮

সংকটের আবর্তে হাজীগঞ্জের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র

* চিকিৎসক নেই ৮টি কল্যাণ কেন্দ্রে * একমাত্র অ্যাম্বুলেন্সটিও পুড়িয়ে দিয়েছে পিকেটাররা * নেই প্রয়োজনীয় পরিচ্ছন্নতা কর্মী

চিকিৎসক সংকটে ধুঁকছে চাঁদপুরের হাজীগঞ্জের সরকারি সেবা। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, উপ-স্বাস্থ্য কেন্দ্র এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র সরকারি হাসপাতালে আছ মাত্র ১৯ জন চিকিৎসক। অথচ এখানে ৩২জন চিকিৎসক থাকার কথা।

সরেজমিনে জানা গেছে, উপজেলায় অনুমোদিত ৩২ জন ডাক্তারদের মধ্যে মেডিসিন, অ্যানেসথেসিয়া, শিশু, সার্জারি, নাক, কান ও গলা, চক্ষু কনসালটেন্ট ও আবাসিক মেডিকেল অফিসার ও মেডিকেল অফিসারসহ নেই ১৯ জন ডাক্তার। এর পাশাপাশি শূন্য রয়েছে নার্স, পরিচ্ছন্নতা কর্মী, স্টোর কিপার, ও স্বাস্থ্য কমপ্লেক্স প্রধান সহকারীসহ বেশ কয়েকটি পদ। জেলায় তিনটি উপ-স্বাস্থ্য কেন্দ্র এবং আটটি স¦াস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র রয়েছে। যার মধ্যে দুটি উপ-স্বাস্থ্য কেন্দ্র এবং সবকটি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ডাক্তার নেই। ফলে মাঠ পর্যায় স্বাস্থ্য সেবা প্রায় বঞ্চিত। ডাক্তার, জনবল ও যন্ত্রাংশের দীর্ঘদিনের এ সংকট হাসপাতাল কর্তৃপক্ষ বারবার উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হলেও কার্যকর প্রদক্ষেপ গ্রহণ করতে দেখা যায়নি বলে জানা যায়।

৫০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক মহাসড়কের পাশে হওয়ায় এবং যোগাযোগ ব্যবস্থা ভালো থাকার কারণে সবধরনের রোগী আসেন চিকিৎসা সেবা নিতে। উপজেলার প্রায় চার লাখ জনসাধারণসহ পাশর্^বতী উপজেলা কচুয়া-শাহরাস্তি-ফরিদগঞ্জ এবং লক্ষীপুর জেলার রামগঞ্জ উপজেলা থেকেও লোকজন সেবা নিতে আসেন এই হাসপাতালে। সম্প্রতি হাসপাতাল পরিদর্শন গেলে দেখা যায়, ডাক্তারের চেম্বারের সামনে রোগীদের ভিড়। হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার, মেডিকেল অফিসার ও পরিচ্ছন্নতাকর্মী না থাকার কারণে সমস্যায় পড়তে হচ্ছে। এছাড়াও শিশু, অ্যানেসথেসিয়া, সার্জারি, কনসালটেন্ট না থাকায় দুর্ঘটনাজনিত রোগীসহ সার্জারি ও গাইনি এবং শিশুরা চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে। হাসপাতাল সূত্রে জানা যায়, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি ৫০ শয্যার হলেও ডাক্তার আছেন মাত্র ১২ জন। নেই মেডিসিন, এ্যানেসথেসিয়া, শিশু, সার্জারি, ইএনটি ও চক্ষু কনসালটেন্ট। এছাড়াও চারজন মেডিকেল অফিসারের মধ্যে দুটি পদ শূন্য । আবার দুইজনের মধ্যে একজন অননুমোদিত অনুপস্থিত। নেই ইনডোর মেডিকেল অফিসার ও অ্যানেসথেসিওলিস্ট।

অপরদিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আওতাধীন তিনটি উপ-স্বাস্থ্য কেন্দ্রে তিনজন মেডিকেল অফিসারের মধ্যে একটি পদ শূন্য রয়েছে। আবার দ্ইুজন মেডিকেল অফিসারের মধ্যে একজন অননুমোদিত অনুপস্থিত। অর্থ্যাৎ তিনটির মধ্যে রামচন্দ্রপুর ও শ্রীপুর উপ-স্বাস্থ্য কেন্দ্রে ডাক্তার নেই। সবচেয়ে বেশি অবাক করার বিষয় হলো, উপজেলার আটটি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে আটজন সহকারী সার্জনের (ডাক্তার) মধ্যে আছেন মাত্র একজন সার্জন। তাও আবার অননুমোদিত অনুপস্থিত। অর্থ্যাৎ ডাক্তার শূন্য সবকটি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র। আরো জানা যায়, হাসপাতালের দ্বিতল তিনটি ভবনের মধ্যে দুটি পুরুষ ওয়ার্ড, একটি মহিলা ওয়ার্ডসহ বিশাল কমপ্লেক্স ভবনটি তিনজন পরিচ্ছন্নতা কর্মী দিয়ে পরিস্কার-পরিচ্ছন্ন রাখা অসম্ভব হয়ে পড়েছে। যখন হাসপাতালটি ৩১ শয্যা বিশিষ্ট এবং দুইটি ভবন ছিলো, তখন পরিচ্ছন্নতা কর্মী ছিলো পাঁচজন। ২০০৮ সালে হাসপাতালটি ৫০ শয্যায় উন্নীত এবং বর্তমানে তিনটি ভবন থাকার পর পরিচ্ছন্নতা কর্মী আছেন মাত্র তিনজন। অথচ পূর্বের চেয়ে বর্তমানে রোগী হয়েছে দ্বিগুন।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আনোয়ারুল আজিম এর সাথে কথা হলে তিনি বলেন, হাসাতালটির যোগাযোগ ব্যবস্থা ভালো হওয়ার কারণে চিকিৎসা সেবা গ্রহিতাদের আনাগোনা বেশি। কিন্তু ডাক্তার ও জনবল সংকটে হাসপাতালসহ মাঠ পর্যায়ে আমরা প্রয়োজনীয় সেবা দিতে হিমশিম খাচ্ছি। ঠিকমত প্রশাসনিক কাজও করা যাচ্ছেনা। তিনি আরো বলেন, জরুরি ভিত্তিতে আবাসিক মেডিকেল অফিসার, অর্থপেডিক্স, অ্যানেসথেসিওলিস্ট ও সার্জারি কনসালটেন্ট এবং পরিচ্ছন্নতা কর্মী প্রয়োজন। এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

এ বিষয়ে সিভিল সার্জন সফিকুল ইসলাম বলেন, জেলার মধ্যে হাজীগঞ্জে তুলনামূলকভাবে ডাক্তার কম রয়েছে। আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করেছি। আশাকরি আমরা ডাক্তার পেয়ে যাবো।

পরিচ্ছন্নতা কর্মী বিষয়ে তিনি আরো বলেন, পঞ্চম ও সপ্তম সংশোধনী বাতিল করার ফলে পরিচ্ছন্নতা কর্মী নিয়োগ প্রক্রিয়া বন্ধ রয়েছে। নিয়োগ বিধি হলে পরিচ্ছন্নতা কর্মী নিয়োগ করা হবে। আশা করি খুব শিগগিরই এই বিষয়টির সমাধান হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist