আমতলী (বরগুনা) প্রতিনিধি

  ২০ ফেব্রুয়ারি, ২০১৮

আমতলীতে খাল দখল করে পাকা ভবন

বরগুনার আমতলী উপজেলার তালুকদার হাটের সুবান্ধী খালের পূর্ব পাড়ে অবৈধভাবে দখল করে আধাপাকা ভবন নির্মাণের অভিযোগ উঠেছে খাইরুল ইসলাম মৃধা ও লিটন খানের বিরুদ্ধে। এছাড়া ও সরকারি জায়গা ও খাল দখল করেছে স্থানীয় প্রভাবশালীরা।

সরেজমিনে দেখা যায়, খাল দখল করে দুই পাড়ে আধা পাঁকা ঘর নির্মাণ করা হয়েছে বেশ কিছু দিন আগে। এর ফলে ধীরে ধীরে সংকুচিত হয়ে আসছে খালের গতিপথ। পাশাপাশি আবাসিক ভবন থেকে ময়লা আবর্জনা ফেলা এবং মলমূত্র ত্যাগ করায় দূষিত হচ্ছে খালের পানি।

স্থানীয়রা জানান, ১৯৯০ সালে চাওড়া খালের তালুকদার হাট এলাকায় ব্রিজ নির্মাণের ফলে তালুকদার হাট এলাকায় ব্যবসা কেন্দ্র গড়ে ওঠে। এরপরই খালের দুই পাড় দখলের হিড়িক পড়ে যায়। নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় দুইজন জনপ্রতিনিধি জানান, আধা কিলোমিটার এলাকায় স্থানীয় খাইরুল ইসলাম মৃধা ও লিটন খান বেশ কয়েকজন প্রভাবশালীরা রাতারাতি খাল দখল করে নিয়েছে। দখলকৃত এ সকল জায়গায় গড়ে তোলা হয়েছে আধা পাকা আবাসিক ভবন এবং ব্যবসায় প্রতিষ্ঠান। এসকল ঘর ভাড়া দিয়ে প্রভাবশালীরা প্রতি মাসে মোট অংকের টাকা আয় করছেন। ভবন তোলার জন্য অনেকেই খালের মধ্যে মাটি এবং ইটের টুকরো ফেলে খালের অর্ধেকটাই ভরাট করে ফেলেছেন। এ সকল দোকান এবং আবাসিক ভবন থেকে প্রতিনিয়ত খালে ময়লা আবর্জনা এবং খোলা পায়খানার মাধ্যমে খালে মলমূত্র ত্যাগ করায় পানি দূষণ বাড়ছে। পানি দূষণের ফলে গ্রামের লোকজন এখন এ খালের পানি ব্যবহার করতে পারছেন না।

এ ব্যাপারে খাইরুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি, কোনো কথা বলবেন না বলে জানান। স্থানীয় বাসিন্দা রুবেল মিয়া, চানু, মনোয়ারাসহ কয়েকজন জানান, যেভাবে খাল দখল শুরু হয়েছে তাতে কিছুদিনের মধ্যে এ খালের অস্তিত্ব থাকবে না। আমতলী উপজেলা নির্বাহী অফিসার মো. সরোয়ার হোসেন জানান, খাল দখল করে যারা অবৈধভাবে ব্যবসা প্রতিষ্ঠান এবং ঘরবাড়ি নির্মাণ করেছে সরেজমিন তদন্ত সাপেক্ষে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। দখলদারদের হাত থেকে খাল উদ্ধার করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist