বান্দরবান প্রতিনিধি

  ১৮ ফেব্রুয়ারি, ২০১৮

লামায় অবৈধ অর্ধশত ইটভাটায় পোড়ানো হচ্ছে গাছ

পার্বত্য বান্দরবান জেলার লামা উপজেলায় ড্রাম চিমনি ও পাকা চিমনির প্রকাশ্যে চলছে ২৭টি ইটভাটার কার্যক্রম। নীতিশালা লঙ্ঘন করে বনের মাঝে, লোকালয় ও কৃষিজমিতে গড়ে উঠেছে এসব ইটভাটা। ফলে যে কোনো সময় ঘটতে পারে পাহাড় ধসের মত ঘটনা। লামা নির্বাহী কর্মকর্তার (ভারপ্রাপ্ত) উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. সায়েদ ইকবাল এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, লামায় কোনো ইটভাটার বৈধ কাগজপত্র নেই। সব ইটভাটা অবৈধভাবে গড়ে উঠেছে। উপজেলা প্রশাসন ইতিমধ্যে কয়েকটি ইটভাটায় অভিযান চালিয়ে মাটি কাটার অপরাধে জরিমানা করেছে।

লামা উপজেলার কয়টি ইটভাটা রয়েছে জানতে চাইলে তিনি বলেন, লামা উপজেলার ফাইতং ইউনিয়নে ২১টি, ফাঁসিয়াখালী ইউনিয়নে চারটি গজালিয়া ইউনিয়নে একটি আর লামা পৌরসভায় একটি ইটভাটা রয়েছে। লামা সদর থেকে প্রায় ৫৫ কিলোমিটার দূরে ফাইতংয়ের ইটভাটা গুলোতে সরজমিনে গিয়ে দেখা যায়, ২১টি ইট ভাটায় ইট তৈরি করতে চুল্লিতে ভরছে বনের গাছ। জ্বালানি হিসাবে বনের গাছ কেটে সারিবদ্ধভাবে স্তুপ করে রেখেছে এবং পাহাড় কেটে চুল্লির পাশে মাটি পাহাড় সমান স্তুপ করে রাখা হয়েছে। এসব ইটভাটায় মাটি কাটার জন্য প্রতিনিয়ত ব্যবহার করছে বোলডোজার আর স্ক্যাভেটর (মাটির কাটার যন্ত্র)।

একটি ইটভাটার ম্যানেজার জানা, গত বছরের ২০ নভেম্বর থেকে ৩০ নভেম্বরের মধ্য ইটভাটায় ইট পুড়ানো শুরু হয়েছে। সরজমিনে দেখা যায়, সকল ইটভাটার চুল্লি দিয়ে কালো ধোঁয়া বের হচ্ছে। ইটভাটায় বনের গাছ দিয়ে ইট পোড়াচ্ছে। চুল্লির গোড়ায় সারিবদ্ধভাবে বনের গাছ সাজিয়ে রেখেছে। আর এ ইটভাটার মাঠে লাখ লাখ কাঁচা ইট বানিয়ে সাজিয়ে রেখেছে। পাহাড় থেকে মাঠি কেটে এনে পাহড়ের মতো করে স্তুপ করে রেখেছে।

লামা উপজেলা নির্বাহী কার্যালয় সূত্রে জানা যায়, লামা উপজেলার তিনটি ইউনিয়নে মোট ২৭টি ইটভাটা রয়েছে। ইট ভাটার এক ম্যানেজার নাম প্রকাশ না করার শর্তে বলেন, গত ১৯ নভেম্বর ইটভাটা আগুন দিয়ে ইট পুড়ানোর কাজ শুরু করছি। প্রথম রাউন্ডে ইটভাটার ভিতর পাচঁ লাখ ইট দিয়েছি। আল্লাহ সহায় থাকলে এ বছর সাত থেকে আট রাউন্ড ইট অর্থাৎ প্রায় ৪০ লাখ ইট বের করতে পারবে বলে তিনি জানান। জ্বালানির জন্য কয়লা নাকি লাকড়ি ব্যবহার করছেন এ প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমরা পাহাড়ের গাছও লাকড়ি ব্যবহার করে থাকি। কয়লা দিয়ে ইট পুড়ালে ব্যয় বেশি হয়। প্রতি রাউন্ডে কি পরিমান জ্বালানি কাঠের প্রয়োজন হয় জানতে চাইলে ম্যানেজার উত্তর না দিয়ে এড়িয়ে যান।

ফাইতং ইটভাটা মালিক সমিতির সভাপতি কবির আহম্মদ বলেন, ‘লাখ লাখ টাকা পুঁজি বিনিয়োগ করে ইটভাটা মালিকরা ইটের ব্যবসা করছে। আমরা সকলের সাথে যোগাযোগ করে প্রতিবছর ইটভাটা করে থাকি। আমরা ১৩টি ইটভাটার জন্য হাইকোর্টে রিট করেছি। অন্যগুলো এই প্রক্রিয়ায় রয়েছে। কোনো কোনো ইটভাটার মালিক রিট করেছে জানতে চাইলে তিনি বলেন, এই তথ্যগুলো আপনাদের দেওয়া যাবে। এরপর কিছু না বলেই মুঠোফোনটি কেটে দেন।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলার ফাইতং ইউনিয়নের চেয়ারম্যান মো. জালাল উদ্দিন কোম্পানি বলেন, যত্রতত্র ভাবে ইটভাটা গড়ে উঠায় তার ইউনিয়নে নানাবিধ সমস্যা দেখা দিয়েছে। পরিবেশ হুমকির মুখে পড়েছে। ইটভাটার মালিকরা ইউনিয়ন পরিষদের কোনো আইন-কানুন মানে না। গায়ের জোরে সব কাজ করে। প্রতিদিন দুইশত থেকে আড়াইশ ত ছোট-বড় ট্রাক দিয়ে ইট পরিবহন করছেন। এতে সরকানি অর্থায়নে নির্মিত সকল রাস্তাগুলো ভেঙ্গে গেছে। ইউনিয়ন পরিষদকে এক টাকাও ট্যাক্স দেয়না। এ ব্যাপারে বান্দরবান জেলা প্রশাসক দিলীপ কুমার বনিক বলেন, লামা উপজেলায় গড়ে উঠা ইটভাটা করার কোনো লাইসেন্স নেই। গড়ে ওঠা ইটভাটাগুলো অবৈধ ভাবে গড়ে ওঠেছে। এই ইটভাটাগুলো বন্ধে জেলা ও উপজেলা প্রশাসন দ্রæত আইনানুক ব্যবস্থা গ্রহণ করবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist