কে এম রুবেল, ফরিদপুর

  ১০ ফেব্রুয়ারি, ২০১৮

ফরিদপুরে সরিষার বাম্পার ফলন ভালো দাম পাওয়ায় খুশি কৃষক

ফরিদপুর জেলায় চলতি মৌসুমে উচ্চফলনশীল জাতের বারি-১৪, বারি-১৫, টোরি-৭ বা মাঘি সরিষা ও রাই সরিষার বাম্পার ফলন হয়েছে। বাজারে সরিষার ভালো দাম পাওয়ায় কৃষকের মুখে ফুটেছে হাসি। জমি থেকে সরিষা তুলে কৃষকরা এখন বোরো ধান আবাদে ব্যস্ত সময় পার করছেন।

জেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, মাঠ জুড়ে পাকা সরিষার সমারোহ। কৃষকেরা ব্যস্ত সময় পার করছেন সরিষা কাটার কাজে। বসে নেই কৃষানিরাও। মাড়াই করা সরিষা রোদে শুকানোর কাজে ব্যস্ত সময় পার করছেন তারা। খোঁজ নিয়ে জানা গেছে, চলতি বছর ৩৩ শতাংশের এক বিঘা জমিতে সরিষা আবাদ করতে সব মিলিয়ে খরচ হয়েছে পাঁচ হাজার টাকা। কৃষকেরা এক বিঘা জমি থেকে ৫-৬ মন সরিষা ঘরে তুলছেন। বর্তমানে এক মন সরিষা বিক্রি হচ্ছে ২৪ থেকে ২৫শ টাকায়। এক বিঘা জমির উৎপাদিত সরিষা বাজারে বিক্রি করে কৃষকরা পাচ্ছেন ১২ থেকে ১৪ হাজার টাকা। কম খরচে অধিক লাভ হওয়ায় খুশি তারা। এদিকে, সরিষা ঘরে তোলার পর কৃষকেরা বোর ধান আবাদে ব্যস্ত সময় পার করছেন। চরমাধবদিয়ার কৃষক হাবিবুর রহমান বলেন, সরিষার ফলন ভাল হয়েছে। বাজারে দামও ভাল। আমরা একই জমিতে চারটি ফসল আবাদ করতে পেরে অধিক লাভবান হচ্ছি। তবে বোরো মৌসুমে সার ও তেলের দাম কমলে আমরা আরও বেশি উপকৃত হব।

কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, চলতি বছর ফরিদপুর জেলায় সাত হাজার ৫১০ হেক্টর জমিতে উচ্চ ফলনশীল বিভিন্ন জাতের সরিষার আবাদ হয়েছে। জেলার তিন হাজার ৫শ জন কৃষক কৃষানিকে উচ্চ ফলনশীল জাতের সরিষা বীজ তিনহাজার পাঁচশ কেজি, ৭০ হাজার কেজি ডিএপিসার, ৩৫ হাজার কেজি এমওপি সার প্রনোদনা দেওয়া হয়েছে। ফরিদপুর সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আবুল বাসার মিয়া বলেন, ফরিদপুর অঞ্চলে এর আগে একটি জমিতে তিনটি ফসল হতো। তিন ফসলি জমিকে চার ফসলি জমিতে উন্নীত করতে আমন কাটার সাথে সাথেই বিশেষ করে টরি-৭ জাতের সরিষা চাষের জন্য কৃষকদের পরামর্শ দেওয়া হচ্ছে। ইতিমধ্যে সরিষা ঘরে তুলার কাজ চলছে। এবার বাম্পার ফলন ও দাম পেয়ে কৃষকরা উপকৃত হচ্ছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist