সৌরভ বিশ্বাস, রাজবাড়ী

  ২৯ জানুয়ারি, ২০১৮

সাড়ে ৬ বছর ধরে বন্ধ রাজবাড়ী পার্বতীপুর শিলিগুড়ি ট্রেন

কাগজে কলমে আছে অথচ বাস্তবে নেই। বাংলাদেশ রেলওয়ের টাইম টেবিল শিডিউলে রাজবাড়ীÑপার্বতীপুর রুটে শিলিগুড়ি ট্রেনটি চলাচলের সময়সূচি, ট্রেন নাম্বার উল্লেখ রয়েছে ঠিকই। কিন্তু দীর্ঘ সাড়ে ছয় বছর ধরে বন্ধ রয়েছে ট্রেনটি। ট্রেনটি বন্ধ থাকার কারণে রাজবাড়ী ও আশপাশের জেলার ক্ষুদ্র ব্যবসায়ী তাদের মালামাল পরিবহনে প্রচ- হিমশিম খেতে হয়। স্থানীয় এলাকাবাসী ট্রেনটি পুনরায় চালুর দাবি জানিয়েছে। স্থানীয় রেল কর্তৃপক্ষ ঊর্ধ্বতন কর্তাদের বরাত দিয়ে শিগগিরই ট্রেনটি চালুর কথা বললেও ঊর্ধ্বতন কর্মকর্তারা বলছেন, আপাতত ট্রেনটি চালুর পরিকল্পনা নেই। রাজবাড়ী রেলওয়ে সূত্রে জানা গেছে, ব্রিটিশ আমলে ট্রেনটি গোয়ালন্দ ঘাট থেকে শিলিগুড়ি পর্যন্ত চলতো। তাই ট্রেনটির নামকরণ হয়ে যায় ‘শিলিগুড়ি’। এখনও মানুষ এই নামেই ট্রেনটিকে জানে। তবে দেশভাগের পর থেকে ট্রেনটি দিনাজপুর জেলার পার্বতীপুর পর্যন্ত চলাচল শুরু করে। গোয়ালন্দ ঘাট থেকে রাজবাড়ী হয়ে দিনাজপুরের পার্বতীপুর পর্যন্ত একটি বগি ও তিনটি বিসি (মালবাহী বগি) নিয়ে দিনে একবার চলাচল করত। ট্রেনটিতে উত্তরবঙ্গের কাঁচামালসহ বিভিন্ন পণ্য কুষ্টিয়া, রাজবাড়ীসহ বিভিন্ন জেলার ব্যবসায়ীরা যেমন আমদানি করতে পারতো তেমনি এ অঞ্চলের পণ্যও সহজেই রপ্তানি করতে পারতো। পরিবহন খরচ কম হওয়ায় পণ্যের দাম খুব একটা বেশি হতো না। ২০১১ সালের ১২ জুলাই ইঞ্জিন, বগির সংকট দেখিয়ে হঠাৎই কোন রকম ঘোষণা ছাড়াই ট্রেনটি বন্ধ করে দেয় রেল কর্তৃপক্ষ। এর ২১ দিন পর ট্রেনটি রাজবাড়ী থেকে ঈশ্বরদী পর্যন্ত একদিন পর পর চালানোর সিদ্ধান্ত নেয়া হলেও কার্যতে তা আর হয়নি। ফলে এখনও বন্ধই রয়ে গেছে ট্রেনটি। অথচ কাগজে কলমে ঠিকই চলছে। বাংলাদেশ রেলওয়ের ট্রেন চলাচলের সময়সূচিতে রাজবাড়ীÑপার্বতীপুর রুটে শিলিগুড়ি ট্রেনটি চলাচলের সময়সূচি নির্ধারণ রয়েছে। ৫১১নং ট্রেনটির গোয়ালন্দ ঘাট থেকে ছাড়ার সময় ২১টা ৩০মিনিট। ট্রেনটি পাবনার ঈশ্বরদী পৌছানোর সময় রয়েছে ভোর পাঁচটা। ঈশ্বরদি থেকে ট্রেনের নম্বর পরিবর্তন হয়ে ৫৪১নং ট্রেন হয়ে ঈশ্বরদী ছাড়ার সময় সকাল আটটা। দিনাজপুরের পার্বতীপুর রেল স্টেশনে পৌঁছানোর সময় ১৫টা ৫ মিনিটে। আর ৫৪২নং ট্রেন হয়ে পার্বতীপুর থেকে রাজবাড়ীর উদ্দেশ্যে ছাড়ার সময় ১০টা ৪০মিনিট। ট্রেনটি রাজবাড়ী পৌছানোর সময় রয়েছে ভোর তিনটা ৫০ মিনিট। রাজবাড়ী সচেতন নাগরিক কমিটি সহসভাপতি ও আরডিএ’র সভাপতি মেজবাহ উল করিম রিন্টু বলেন, রেল ঐতিহ্যের শহর রাজবাড়ী। এক সময় এটি কোলকাতার প্রবেশদ্বার হিসেবে বিবেচিত ছিল। ১৯৬৫ সালের পূর্বে শিলিগুড়ি ট্রেনটি এখান থেকে ছেড়ে পশ্চিম বাংলার শিলিগুড়ি পর্যন্ত নিয়মিত চলাচল করতো। পরবর্তীতে এটি সীমান্ত অতিক্রম না করলেও পার্বতীপুর পর্যন্ত চলাচল করতো। পণ্য ও যাত্রী পরিবহন সেবায় এ অঞ্চলের মানুষ উপকৃত হতো। ২০১১ সালে দুর্ভাগ্যজনকভাবে এটি বন্ধ করে দেওয়া হয়। বর্তমান সরকার রেল সম্প্রসারণে আগ্রহী হওয়ায় এ অঞ্চলের মানুষ অতি প্রয়োজনীয় এই ট্রেনটি চালুর সরকারি সিদ্ধান্ত প্রত্যাশা করছে।

রাজবাড়ী রেলওয়ের স্টেশন মাস্টার মোহম্মদ কামরুজ্জামান বলেন, ট্রেনটি অত্র জেলার মানুষের জন্য অতীব গুরুত্বপূর্ণ। আমিও আন্তরিকভাবে চাই ট্রেনটি চালু হোক। সম্প্রতি বাংলাদেশ রেলওয়ের রাজশাহী অঞ্চলের মহাব্যবস্থাপক (পশ্চিম) মো. খায়রুল আলম রাজবাড়ীতে পরিদর্শনে এলে তার কাছে ট্রেনটি চলাচলের দাবি তুলেছিলাম। তিনি আমাদের আশ্বস্ত করেছেন; খুব শিগগিরই ট্রেনটি চালুর উদ্যোগ নেওয়া হবে।

বাংলাদেশ রেলওয়ের পাকশী অঞ্চলের বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বলেন, এই মুহূর্তে ট্রেনটি চালু করার কোনো পরিকল্পনা নেই। আমাদের যে এলএম, এএলএম আছে তা দিয়ে সম্ভব নয়। চুক্তিভিত্তিক যাদের নিয়োগ দেওয়া হয়েছিল তারাও বসে যাওয়াতে যে ট্রেনগুলি চালু আছে সেগুলি চালাতে গিয়েই হিমশিম খেতে হচ্ছে আমাদের। মালগাড়িও প্রতিদিন বন্ধ রাখতে হচ্ছে। এসব দিক লক্ষ্য রেখে ট্রেনটি চালুর পরিকল্পনা আপাতত নেই।

সময়সূচিতে উল্লেখ থাকলেও ট্রেনটি চলছে না কেন? এমন প্রশ্নের জবাবে বলেন, বিষয়টি আমার জানা নেই। জেনে বলতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist