কোটচাঁদপুর (ঝিনাইদহ) প্রতিনিধি

  ১৮ জানুয়ারি, ২০১৮

ইরি-বোরো মৌসুমে চাল না দেওয়ায়

কোটচাঁদপুরে কালো তালিকায় ২৩ মিলার

ঝিনাইদহের কোটচাঁদপুর স্থানীয় খাদ্য বিভাগ চলতি বছর আমন চাল সংগ্রহের লক্ষমাত্রা অর্জন করলেও গত ইরি বোরো মৌসুমে তা ছিল প্রায় শূন্যের কোঠায়। বাজার মূল্য ও সরকার নির্ধারিত মূল্যে ব্যাপক ব্যবধান থাকার কারণে খাদ্য বিভাগ কে মাত্র ৬৮ মেঃ টন চাল সংগ্রহ করেই সস্তুষ্ট থাকতে হয়।

উপজেলার খাদ্য বিভাগ সূত্রে জানা যায়, বিভাগের তালিকাভূক্ত ২৬ জন মিলার রয়েছেন। ইরি বোরো মৌসুমে ২৩ জন মিলার চাল সরবরাহ না করার কারণে তাদেরকে কালো তালিকাভূক্ত করা হয়েছে। সাথে সাথে আগামী দুই আহরণ মৌসুমে তাদের কাছ থেকে কোন খাদ্য শস্য নেওয়া হবে না। চলতি বছর আমন মৌসুমে চাল ক্রয়ের লক্ষমাত্রা ছিল ৭০ মেট্রিক টন। সংগ্রহ শুরু হয় ১৮ ডিসেম্বর। ২৮ ফেব্রুয়ারীর মধ্যে মিলারদের চাল দেয়ার শেষ সময় বেঁধে দেওয়া হলেও ডিসেম্বরের শেষ সপ্তাহে তা শেষ হয়। পূনরায় জেলা খাদ্য নিয়ন্ত্রকের বিশেষ বরাদ্দ আসে ৫৪ মেঃ টন। যা ৮ জানুয়ারীর মধ্যেই নেওয়া শেষ হয়েছে। চলতি বছর সরকার নির্ধারিত প্রতি কেজি চালের মূল্য ছিল ৩৯ টাকা। খোলা বাজারে তুলনামূলক দাম কম থাকার কারণে খুব সহজেই লক্ষমাত্রা অর্জিত হয়।

কোটচাঁদপুর খাদ্য গোডাউনের ভারপ্রাপ্ত কর্মকর্তা ফুলজ্জামাত আলী জানান, গত বছর ইরি বোরো মৌসুমে সরকারি লক্ষমাত্রা ছিল ৭৩৮ মেট্রিক টন। তখন খুচরা বাজারে সর্বনি¤œ প্রতি কেজি চালের দাম ছিল ৪০Ñ৪১ টাকা। অথচ সরকার নির্ধারিত দর ছিল ৩৪ টাকা। যে কারণে ব্যবসায়ীক লোকসান এড়াতে খাদ্য বিভাগের তালিকাভূক্ত মিলাররা চাল সরবরাহ করেননি। শুধুমাত্র আলফা রাইচ মিল, জাহিদুল ইসলাম (জাহিদ) ও খান এন্টারপ্রাইজ নামের ৩ চাউল কল মালিক খাদ্য বিভাগের অনুরোধে এ চাল সরবরাহ করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist