তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি

  ০৯ জানুয়ারি, ২০১৮

চলনবিলে নির্বিচারে পাখি নিধন

সবজি ও ফল ক্ষেত রক্ষা করতে গিয়ে ব্যবহৃত নিষিদ্ধ কারেন্ট জালের বেষ্টনিতে মরা পড়ছে বিভিন্ন ধরনের পাখি। চলনবিল অধ্যুশিত বিভিন্ন উপজেলার সবজি ও ফল ক্ষেতে এই বেষ্টনি ব্যবহার করা হচ্ছে। কৃষকদের অজ্ঞাতা-অসাবধানতাবসত নির্বিচারে পাখি হত্যা বন্যপ্রাণি সংরক্ষণ আইনে দ-নীয় অপরাধ। অথচ শুধু ‘এখন পর্যন্ত কেউ অভিযোগ করেনি’ এই অযুহাতে এ ব্যাপারে সংশ্লিষ্টদের কোনো পদক্ষেপ কিংবা কৃষকদের সচেতন করার ব্যবস্থাও নেয়নি কেউ। বিভিন্ন গ্রামে গ্রামে প্রতিদিন নির্বিচারে অসংখ্য পাখির প্রাণহানি ঘটছে। এতে করে জীব-বৈচিত্র্য হুমকির মুখে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

চলনবিল অধ্যুশিত তাড়াশ উপজেলার বিভিন্ন গ্রামে ঘুরে দেখা যায়, কৃষকরা তাদের ফল বাগান ও সবজি ক্ষেতে নিষিদ্ধ কারেন্ট জালের বেষ্টনি দিয়ে রেখেছেন। বিশেষ করে কুল বাগান, বেগুন ক্ষেত, পেয়ারা বাগান, পেঁপে বাগানসহ বিভিন্ন ফল ও সবজি বাগানের আশে-পাশে কারেন্ট জালের বেষ্টনি দিয়ে রেখেছেন তারা। আহারের সন্ধানে আসা অসংখ্য পাখি এসব জালে আটকে প্রাণ হারাচ্ছে। বিশেষ করে সিরাজগঞ্জ, নাটোর ও পাবনা জেলার উঁচু চর এলাকায় অসংখ্য সবজি ও ফলের বাগান রয়েছে। প্রতি বছর এসব বাগানে বিপুল পরিমাণ সবজি ও ফল উৎপাদন হয়ে থাকে। বাগান মালিকরা পোঁকা-মাকড় এর হাত থেকে এসব ফল-ফলাদি রক্ষার জন্য গাছে কীটনাশক ছিটানোর পাশা-পাশি সবজি ক্ষেতে পাখির উপদ্রব ঠেকাতে বাগানে কারেন্ট জাল পেতে রেখেছেন।

এলাকাবাসী জানান, সিরাজগঞ্জের তাড়াশ, পাবনার চাটমোহর-ভাঙ্গুড়া-ঈশ্বরদী, নাটোরের গুরুদাসপুর ও বড়াইগ্রামসহ উপজেলার বিভিন্ন এলাকার ফলের বাগানে পাখি নিধনের ব্যাবস্থা করেছেন অনেকে। এ সকল উপজেলার অধিকাংশ গ্রামের ফল ও সবজির বাগানগুলোয় গিয়ে দেখা যায়, মাঠে বুলবুলি, শালিক ও চড়ইসহ বিভিন্ন জাতের পাখি মরে পড়ে আছে।

এ ব্যাপারে তাড়াশ উপজেলার কৃষি কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম বলেন, ফসল বাঁচানোর আরও অনেক উপায় আছে। এভাবে পাখি মেরে ফসল বাঁচানোর কৌশল মোটেও সঠিক নয়। তাড়াশ উপজেলার প্রাণীসম্পদ কর্মকর্তা মোঃ আবু হানিফ বলেন, এভাবে পাখি হত্যা আইনত দ-নীয় অপরাধ। তবে এ সম্পর্কে কেউ তার কাছে কোনো অভিযোগ দেয়নি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist