ভোলা প্রতিনিধি

  ০৯ জানুয়ারি, ২০১৮

ভোলায় টবে দৃষ্টিনন্দন টিউলিপ বাণিজ্যিক চাষের সম্ভাবনা

দ্বীপ জেলা ভোলায় এবার দৃষ্টিনন্দন টিউলিপ ফুল চাষের সম্ভাবনা দেখা দিয়েছে। ফুলপ্রেমী কর্নেল (অবসরপ্রাপ্ত) সেলিম নেদারল্যান্ড থেকে এর বীজ সংগ্রহ করে তা রোপন করে সফল হয়েছেন। শহরের মধ্যে চরনোয়াবাদ এলাকায় তার বাসভবনের ছাদে বিরল প্রজাতীর ফুল গাছে ফুল ফুটেছে। তার ১০টি বীজের মধ্যে ৭টি বীজ থেকে গাছ হয়েছে। একটিতে ফুল ও অন্যগুলোতেও ফুল আসতে শুরু করেছে। টিউলিপ ফুল চাষের আবহাওয়া অনুকুলে থাকায় এখানে এই ফুল উৎপাদনের যথেষ্ট সুযোগ রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ফুল প্রেমী কর্নেল সেলিম সাংবাদিকদের জানান, সাধারণত দ্বীপাঞ্চলে টিউলিপ ফুল ভালো হয়। তাই অনেকটা শখ করে গত বছরের সেপ্টেম্বরে টিউিলিপের বীজ রোপন করেন তিনি। শুধু শীতের সময়টাতে এই ফুল ফোটে। ৭/৮ দিন একটি ফুল গাছে থাকে। ফুল ঝড়ে পরার পর ফুলের বীজটা তুলে ফ্রীজে রেখে দিতে হয় পরের বছর লাগানোর জন্য। প্রথমিকভাবে মনে করা হচ্ছে এখনকার আবহাওয়া টিউলিপের জন্য অনেকটা অনুকুলে এবং এখানে আরো বৃহৎ আকারে টিউলিপ চাষ করা সম্ভব।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফরের উপপরিচালক প্রশান্ত কুমার সাহা মনে করেন, টবে মাটিতে করে টিউলিপ ফুল গাছের আবাদ একটি ভালো উদ্যোগ। তবে বাণিজ্যিকভাবে এর চাষ করতে হলে আরো বিস্তারিত গবেষণার প্রয়োজন রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist