মো. আখলাকুজ্জামান, গুরুদাসপুর (নাটোর)

  ০৬ জানুয়ারি, ২০১৮

গুরুদাসপুরে লক্ষ্যমাত্রার অধিক বোরো উৎপাদনের সম্ভাবনা

চলতি মৌসুমে চারা তোলা শেষে ধান লাগানোর প্রস্তুতি চলছে কৃষকদের মাছে। দেশের বৃহত্তম চলনবিলে গুরুদাসপুরে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা থাকায় এ বছর বোরো ধান উৎপাদনের সম্ভাবনা বেশি রয়েছে। আবহাওয়া ভালো হওয়ায় বোরো ধানের বীজতলাও ভালো হয়েছে।

এদিকে আমন মৌসুমে ধানের বাম্পার ফলন হওয়ায় বাজার দর নিয়ে বিপাকে পড়েছেন কৃষকরা। বর্তমান বাজারে আমন ধানের মণ প্রতি ১ হাজার টাকা, ব্রিধান-৪৯ ধান ১ হাজার টাকা, বিনা-৭ ধান ৯শ’ টাকা, সুগন্ধী ৩৪ ধান ১২শ’ টাকা দরে বিক্রি হচ্ছে। তবে বিগত মৌসুমে ৭শ’ টাকা মণ আমন ধান বিক্রি করতে হয়েছিল এবং সবচেয়ে বেশি মিনিকেট ও জিরা ধান ১৫শ’ টাকা দরে বিক্রি হয়েছে বলে জানান খুবজিপুরের কৃষক হায়দার আলী।

উপজেলা কৃষি অফিসের দেওয়া পরামর্শ অনুযায়ী উপজেলার নাজিরপুর, বিয়াঘাট, ধারাবারিষা, মশিন্দা, খুবজিপুর ও চাপিলা সহ ৬টি ইউনিয়নের প্রায় প্রতিটি কৃষি জমিতেই বোরো ধান চাষ করা হয়েছে এবং ইতোমধ্যে চাষকৃত ওই ধানের চারা হাত দিয়ে জমিতে লাগানো শুরু করে দিয়েছে কৃষকরা। এখন শুধু বেশি ও ভাল ফসল উৎপাদনের আশায় কৃষকরা রাতকে দিন করে সব সময় জমিতে কাজ করে যাচ্ছেন।

উপজেলার বিয়াঘাট গ্রামের একাধিক কৃষকের সঙ্গে কথা বলে জানা গেছে, বিগত বছরের তুলনায় চলতি বোরো মৌসুমে ধানের চাষ বেশি হয়েছে। এমনকি এখন পর্যন্ত বোরো ধান চাষ করছেন বিভিন্ন এলাকার কৃষক। তবে বাজার দর ভাল না পেলে ক্ষতিগ্রস্থ হওয়ার আশঙ্কা রয়েছে কৃষকদের। জমিতে বীজতলা তৈরী, রোপন ও মাথাপিছু কৃষকদের খরচ সহ দিনে ১ বিঘা জমিতে ১ হাজার টাকা খরচ হচ্ছে। তাদের মধ্যে চরম হতাশা বিরাজ করছে। কৃষকরা আলুর পাশপাশি অন্যান্য ফসলের ক্ষতি পুষিয়ে নিতেই অন্যের জমি বর্গা নিয়ে বোরো ধান লাগাচ্ছেন।

গুরুদাসপুর উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল করিম বলেন, বিগত বছরে বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল সাড়ে ৩ হাজার হেক্টর। চলতি বোরো মৌসুমে কৃষি অফিসে ৪ হাজারের অধিক হেক্টর জমিতে ধান চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। ওইসব জমিতে ধান রোপনের জন্য ২শ’ হেক্টর বীজতলার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। বর্তমানে আড়াইশত হেক্টর অর্জিত হয়েছে। সব মিলিয়ে বোরো চাষের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবার সম্ভাবনা রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist