জাবিতে মতবিনিময় সভায় বক্তারা

বর্জ্য ব্যবস্থাপনা আরো উন্নত করতে হবে

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০১৭, ০০:০০

জাবি প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বর্জ্য ব্যবস্থাপনা কমিটি আয়োজিত মতবিনিময় সভায় বক্তারা বর্জ্য ব্যবস্থাপনা অধিকতর উন্নত করার ওপর গুরুত্বারোপ করেছেন। গতকাল মঙ্গলবার বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে মতবিনিময় সভা হয়।

বর্জ্য পদার্থের আধুনিক ও নিরাপদ অপসারণ ব্যবস্থার অপ্রতুলতা বাংলাদেশের অন্যতম পরিবেশগত সমস্যা। রাজধানী ঢাকায় অপরিকল্পিত নগরায়ণ প্রক্রিয়ায় বিক্ষিপ্তভাবে গড়ে উঠেছে ঘরবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান ও শিল্পকারখানা। এসব অবকাঠামোর জন্য বেশির ভাগ ক্ষেত্রে বর্জ্য নিষ্কাশনের আধুনিক ও বিজ্ঞানসম্মত সুষ্ঠু ব্যবস্থা নেই। ফলে অসংখ্য মানুষের বাসগৃহ থেকে প্রচুর পরিমাণ গৃহস্থালি বর্জ্য প্রতিদিন এখানে-সেখানে নিক্ষিপ্ত হচ্ছে।

উপ-উপাচার্য অধ্যাপক মো. আবুল হোসেন বলেন, ক্যাম্পাসের বর্জ্য সঠিকভাবে সঠিক জায়গায় ফেলার জন্য সবাইকে আরো সচেতন হতে হবে। প্রশাসনের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা দেওয়া হবে।

রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক বলেন, বাইরের অতিথি এবং ক্যাম্পাসবাসী সবাই যদি পরিবেশ সচেতন হয়ে ডাস্টবিন ব্যবহার করে, তাহলে আমাদের প্রিয় ক্যাম্পাস আরো সুন্দর হতে পারে। সভায় সভাপতিত্ব করেন বর্জ্য ব্যবস্থাপনা কমিটির প্রধান অধ্যাপক মো. খবিব উদ্দিন।

"