নিজস্ব প্রতিবেদক

  ২২ নভেম্বর, ২০১৭

বেশিই থাকল ভাড়া

এবার অ্যাপ সেবায় এলো অটোরিকশাও

অ্যাপনির্ভর পরিবহন সেবা চালু হওয়ার পর বিপাকে পড়া অটোরিকশাচালকদেরও ডিজিটাল নেটওয়ার্কে আনার পথ তৈরি হচ্ছে। স্যাম ও হ্যালো রাইড নামে দুটি রাইড শেয়ারিং প্রতিষ্ঠান এবার নতুন অ্যাপ তৈরি করেছে, যার মাধ্যমে যাত্রীরা মুঠোফোনের মাধ্যমে অটোরিকশা ডাকতে পারবেন। তবে অ্যাপ ব্যবহার করে সেবা নিলে সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে খরচ কিছুটা বাড়বে। প্রথম দুই কিলোমিটারের ভাড়া ৪০ টাকাই থাকবে। তবে পরবর্তী প্রতি কিলোমিটারে ১২ টাকার পরিবর্তে ১৩ টাকা করে গুনতে হবে যাত্রীদের। ফলে প্রতিটি রাইডে যাত্রীদের ২০ থেকে ৩০ টাকা বেশি দিতে হবে।

যাত্রীদের চাহিদা মতো গন্তব্যে না যাওয়া এবং বাড়তি ভাড়া নেওয়ায় সমালোচিত অটোরিকশাচালকরা সম্প্রতি পুরোনো অটোরিকশার বদলে নতুন বাহন বরাদ্দসহ আট দফা দাবিতে আন্দোলনের কর্মসূচি ঘোষণা করেন। ওই আট দফায় অ্যাপনির্ভর পরিবহন সেবা বন্ধের দাবিও ছিল। কিন্তু অটোরিকশা অ্যাপের আওতায় আসার সম্ভাবনা নিয়ে সিএনজি অটোরিকশা শ্রমিক ঐক্য পরিষদের ঢাকা জেলা কমিটির সদস্য সচিব সাখাওয়াত হোসেন দুলাল এখন আগ্রহের কথা বলছেন।

অটোরিকশার জন্য অ্যাপ তৈরির কাজ প্রায় শেষ জানিয়ে ‘হ্যালো অটোরিকশা’র প্রতিনিধি এ এস এম জামাল জানান, চালক ও যাত্রীদের জন্য যে অ্যাপ, সেটি চলে এসেছে। কয়েক দিনের মধ্যেই তারা গুগল প্লে স্টোরে দিয়ে দেবেন। এটা ডিসেম্বরের শেষের দিকেই চলে আসবে। তিনি বলেন, এই অ্যাপ চালুর বিষয়ে তারা পর্যায়ক্রমে সবার সঙ্গে আলোচনায় বসছেন। ইতোমধ্যে অটোরিকশা শ্রমিক ঐক্য পরিষদের নেতাদের সঙ্গে মোটামুটি কথা হয়েছে। মাঠপর্যায়ে চালকদের ওপরও আমরা জরিপ করছি।

রাইড শেয়ারিং সেবার স্রোত অটোরিকশা যেন হারিয়ে না যায়, সে জন্যই এ অ্যাপ তৈরি করা হচ্ছে বলে মন্তব্য করেন এ এস এম জামাল।

তিনি বলেন, অটোরিকশায় যাত্রী অনেক কমে গেছে। একটি অটোরিকশা এক থেকে দেড় ঘণ্টা বসে থাকছে। সারাদিন গাড়ি চালানোর পর চালকের যে পারিশ্রমিক পাওয়ার কথা তা তারা পাচ্ছেন না। ফলে ঠিকমতো জমাও দিতে পারছেন না। সব মিলিয়ে ক্ষতির মুখে পড়েছেন তারা। অটোরিকশার সিস্টেমটিকে টিকিয়ে রাখতেই আমাদের এ উদ্যোগ।

জামাল বলেন, ‘হ্যালো অটোরিকশা’ অ্যাপ ব্যবহার করে সেবা নিলে সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে খরচ কিছুটা বাড়বে। প্রথম দুই কিলোমিটারের ভাড়া ৪০ টাকাই থাকবে। তবে পরবর্তী প্রতি কিলোমিটারে ১২ টাকার পরিবর্তে ১৩ টাকা করে গুনতে হবে যাত্রীদের। ফলে প্রতিটি রাইডে যাত্রীদের ২০ থেকে ৩০ টাকা বেশি দিতে হবে।

আমরা যে সুবিধাটা দেব এটার জন্য কিছুটা চার্জ তো করতেই হবে। কারণ ঘরে বসেই এখন অটোরিকশা ডাকতে পারছেন। অটোরিকশা ঠিক করার জন্য রাস্তায় যেতে হচ্ছে না, অতিরিক্ত সময় লাগছে না। তবে অনেকের কাছেই স্মার্টফোন নেই। যাদের আছে, তারাও এর ফাংশন ঠিকমতো বোঝেন না। এ জন্য চালকদের প্রশিক্ষণের ব্যবস্থা করছি। ইতোমধ্যে আমরা দেড় শ চালককে যুক্ত করেছি।

আরেকটি অ্যাপভিত্তিক মোটরসাইকেল শেয়ারিং প্রতিষ্ঠান ‘শেয়ার আ মোটরসাইকেল’ বা স্যামও তাদের অ্যাপে অটোরিকশায় রাইড নেওয়ার সুযোগ রেখেছে বলে জানিয়েছেন ডাটাভক্সসেল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইমতিয়াজ কাসেম।

তিনি বলেন, অটোরিকশার অপশন আমাদের অ্যাপে আগেই রেখেছিলাম। আমরা চালকদের সঙ্গে মতবিনিময়ও করেছিলাম। তবে নীতিমালায় অটোরিকশাকে না রাখায় আর এটা নিয়ে কাজ করিনি। এ ছাড়া তখন একেকজন মালিককে খুঁজে বের করে তাদের এ বিষয়ে জানানোও কঠিন ছিল।

অটোরিকশা শ্রমিক ঐক্য পরিষদের ঢাকা জেলা কমিটির সদস্য সচিব সাখাওয়াত হোসেন দুলাল বলেন, আমরাও অ্যাপভিত্তিক সেবায় যেতে চাই। তবে যেভাবে অবৈধ অ্যাপ চালু হয়ে গেছে তাতে আগামী ছয় মাস পর ঢাকায় অটোরিকশা বন্ধ হয়ে যাবে। চালক-মালিক সবাই মাঠে মারা যাবেন।

ঢাকা মহানগর অটোরিকশা মালিক সমিতির সভাপতি বরকতউল্লা বুলু বলছেন, সরকারের ঠিক করে দেওয়া বর্তমান নীতিমালাতেই তারা সেবা দিতে চান। আমাদের তো নিজস্ব নীতিমালা আছে। অ্যাপভিত্তিক পরিবহন সেবার সঙ্গে তো আমাদের নীতিমালা মিলবে না। আমাদের তো নির্ধারিত ভাড়া আছে। ওই ভাড়া আর আমাদের ভাড়া তো এক হবে না। আমরা আপাতত সেটা নিয়ে ভাবছি না। তবে ভবিষ্যতে সে রকম পরিস্থিতি তৈরি হলে আমরা বিষয়টি ভেবে দেখব।

কোনো অটোরিকশা মোবাইল অ্যাপে চললেও বর্তমান নিয়মে সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি ভাড়া তারা নিতে পারবে না বলে জানান বিআরটিএর চেয়ারম্যান মশিয়ার রহমান।

তিনি বলেন, এ ক্ষেত্রে সরকারি নীতিমালা মেনে চলতে হবে। অ্যাপওয়ালারা কোনোভাবেই বর্তমানে যে ভাড়া আছে তার চেয়ে বেশি নিতে পারবেন না। একইভাবে ট্যাক্সিক্যাবে যে ভাড়া নির্ধারণ করা আছে তার থেকেও বেশি ভাড়া নেওয়ার সুযোগ নেই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist