ঢাবি প্রতিনিধি

  ১৮ নভেম্বর, ২০১৭

ঢাবিতে রাতভর প্রতীকী প্রতিবাদ

‘টি-পার্টি আফটার এইট পিএম’

ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) রাত ৮টার পর ‘আড্ডা’ বন্ধের নির্দেশ না মেনে গভীর রাতে প্রতীকী প্রতিবাদ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। গত শুক্রবার রাত ৮টার পর থেকে শুরু হওয়া এ আড্ডা চলে গতকাল শনিবার ভোর পর্যন্ত। যার নাম দেওয়া হয় ‘টি পার্টি আফটার এইট পিএম’।

এক শিক্ষার্থী বলেন, আড্ডা দিতে দিতে মুক্তবুদ্ধির চর্চা, জাতীয় গুরুত্বপূর্ণ ইস্যুতে আলোচনার মাধ্যমে সমাধান বের করে আনার নজির রয়েছে শিক্ষার্থীদের। এই আড্ডার সময়ে হাতে থাকা চায়ের কাপ যে কতবার খালি হয়েছে তার ইয়ত্তা নেই। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি)-ভিত্তিক সব সামাজিক সাংস্কৃতিক সংগঠনের কার্যক্রম রাত ৮টার মধ্যে শেষ করার আদেশ দিয়ে নোটিস দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ নোটিসের প্রেক্ষিতে শিক্ষার্থীদের ক্ষোভের মুখে প্রশাসন সেই নোটিস প্রত্যাহার করে নেয়। এরই দিন কয়েক পরে প্রশাসনের পক্ষ থেকে টিএসসির মূল ভবনের বাইরে থাকা চায়ের দোকানগুলো রাত ৮টার পর বন্ধ করে দেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টোরিয়াল টিমের সদস্যরা। মূলত এ ঘটনার প্রতীকী প্রতিবাদ হিসেবে এ পার্টির আয়োজন করা হয়।

এ পার্টির আয়োজন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তারা জানান, এই বিশ্ববিদ্যালয় আমাদের। আমরা এখানে স্বাধীনভাবে চলাফেরা করব। বিশ্ববিদ্যালয় প্রশাসন নিরাপত্তার অজুহাতে কোনোভাবেই এই স্বাধীনতায় হস্তক্ষেপ করতে পারে না। এই আয়োজনের মাধ্যমে আমরা এই বার্তা দিতে চাই যে, এই ক্যাম্পাস আমাদের, আমরাই এখানে স্বাধীনভাবে চলাফেরা করব।

সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ওয়াসিম রাফি, জিন প্রকৌশল ও জীব প্রযুক্তি বিভাগের ইমতিয়াজ নাদভী, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের মঞ্জুরুল ইকরাম, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস বিভাগের খায়রুল ইসলাম শুভ ছিলেন মূল আয়োজক হিসেবে। টিএসসির প্রায় ৩৩ বছরের পুরোনো স্বপন মামার দোকানে রাত ৮টার পর থেকে বসেছিল তরুণ-তরুণীদের মিলনমেলা। অন্য দোকানগুলো বন্ধ করা হয় প্রশাসনের আদেশানুযায়ী রাত ৮টায়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist