নিজস্ব প্রতিবেদক

  ২৩ অক্টোবর, ২০১৭

সেমিনারে বক্তাদের অভিমত

রাজধানীতে আগামী বর্ষায় জলাবদ্ধতা থাকবে না

আগামী বর্ষা মৌসুমে রাজধানীতে জলাবদ্ধতা থাকবে না বলে আশাবাদ ব্যক্ত করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন। ঢাকার জলাবদ্ধতাকে জাতীয় সমস্যা হিসেবে চিহ্নিত করে মন্ত্রী বলেছেন, ‘জলাবদ্ধতার এই সমস্যা এক দিনে সৃষ্টি হয়নি। এই সমস্যা তৈরি হতে যেমন সময় লাগছে, এটা নিরসনেও সময়ের প্রয়োজন। আমরা এ বিষয়ে সমন্বিতভাবে কাজ করছি। আশা করছি আগামী বর্ষা মৌসুমের আগেই এ সমস্যা থাকবে না।’

গতকাল রোববার রাজধানীর সোনারগাঁও হোটেলে ‘মেডিক্যাল বর্জ্য ব্যবস্থাপনা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্য দেওয়ার পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি। সেমিনারে ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকন বলেন, মেডিক্যাল বর্জ্য থেকে মারাত্মক রোগব্যাধি ছড়াচ্ছে। এ নিয়ে জনসচেতনতা বাড়াতে হবে।

মন্ত্রী মোশাররফ হোসেন বলেন, জলাবদ্ধতা শুধু এ দেশেই হয় না, কলকাতা, মুম্বাইসহ বিশ্বের বিভিন্ন শহরে এই সমস্যা দেখা দেয়। কিন্তু তাদের পানি নিষ্কাশন হয় দ্রুত, আমাদের হয় একটু দেরিতে।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, ‘কী কী কারণে রাজধানীতে জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে তা প্রতিনিয়ত পর্যবেক্ষণ করা হচ্ছে। আমরা যেসব সমস্যা চিহ্নিত করছি তা নিরসনে উদ্যোগ নিচ্ছি। যেমন রাজধানীর প্রতিটি খাল ভাগাড়ে পরিণত হয়েছে। আমরা সেগুলো সংস্কার করব। যে এলাকার খালের পুনর্খনন করা হবে সে এলাকার স্থানীয় বাসিন্দাদের নিয়ে কাজগুলো করা হবে।’

‘মেডিক্যাল বর্জ্য ব্যবস্থাপনা’ শীর্ষক সেমিনারে মোশাররফ হোসেন বলেন, ‘বড় শহরগুলোর জন্য মেডিক্যাল বর্জ্য একটি বড় সমস্যা হয়ে দেখা দিয়েছে। এই বর্জ্য ব্যবস্থাপনায় বায়োসেফটিকে গুরুত্ব দিতে হবে। কারণ একটি স্বাস্থ্যবান প্রজন্ম গড়ে তোলার জন্য প্রয়োজন একটি স্বাস্থ্যসম্মত পরিবেশ।

সেমিনারের আয়োজন করে ঢাকা উত্তর সিটি করপোরেশনের বেসরকারি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান ‘প্রিজম বাংলাদেশ ফাউন্ডেশন’, ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

বিশেষ অতিথির বক্তব্যে ডিএসসিসির মেয়র সাঈদ খোকন বলেন, ডিএসসিসি মেডিক্যাল বর্জ্য সংগ্রহ শতভাগ করছে। কিন্তু এ বর্জ্য সংগ্রহের আগে টোকাই ও কর্মীরা সেলাইনের প্যাকেট, সুচ, সিরিজসহ অনেক কিছু নিয়ে যায়। আর এগুলোর মাধ্যমে মারাত্মক রোগজীবাণু ছড়িয়ে পড়ে। কিন্তু তারা তা জানে না। এই মেডিক্যাল বর্জ্য সঠিকভাবে সংরক্ষণ করারও তাগিদ দেন তিনি।

সেমিনারে সভাপতিত্ব করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্যানেল মেয়র মো. ওসমান গনি। সভাপতির বক্তব্যে তিনি বলেন, মেডিক্যাল বর্জ্য নিয়ে সচেতনতা খুবই জরুরি। আর এ জন্য দরকার প্রচার। কারণ মেডিক্যাল বর্জ্য থেকে কঠিন রোগ সৃষ্টি হচ্ছে। তাই প্রচারের মাধ্যমে দেশের সব নাগরিক যেন সচেতন হতে পারে। অনুষ্ঠানে স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক ও ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মেজবাহুল ইসলাম বক্তব্য রাখেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist