নিজস্ব প্রতিবেদক

  ১৬ আগস্ট, ২০১৭

দুই সিটি করপোরেশনকে সতর্ক থাকার পরামর্শ

এবার বাড়ছে ঢাকার চার নদ-নদীর পানি

উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতির মধ্যে ঢাকার আশপাশের নদ-নদীর পানিও বাড়তে শুরু করেছে। তবে তা এখনো বিপৎসীমার নিচে রয়েছে। গতকাল মঙ্গলবার সকাল পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় বুড়িগঙ্গা, তুরাগ, বালু, শীতলক্ষ্যা, টঙ্গী খাল, ধলেশ্বরী ও কালীগঙ্গার পানি সর্বোচ্চ ২৫ সেন্টিমিটার পর্যন্ত বেড়েছে। এসব নদ-নদীর পানি এখনো বিপৎসীমার নিচে প্রবাহিত হলেও আগামী তিন-চার দিনের মধ্যে তা বিপৎসীমা অতিক্রম করতে পারে বলে আভাস দিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। ঢাকার নিম্নাঞ্চল এবং মধ্যাঞ্চলের ৯ জেলাতেও বন্যার আশঙ্কা করা হচ্ছে। ঢাকার দিকে ধেয়ে আসা বন্যার সর্তকতা হিসেবে ঢাকার দুই সিটি করপোরেশনকে সতর্ক থাকার পরামর্শ দিয়ে চিঠি পাঠিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সাজ্জাদ হোসেন জানিয়েছেন, যমুনা নদীর পানি বিভিন্ন পয়েন্টে বিপৎসীমার ওপর দিয়ে বইছে। সে পানি কয়েক দিন পর মধ্যাঞ্চল অতিক্রম করতে পারে। এ কারণে আগামী তিন-চার দিন পর থেকে মধ্যাঞ্চলের পানি বাড়তে পারে বলে জানিয়েছেন । ফলে ঢাকা, মুন্সীগঞ্জ, শরীয়তপুর, নারায়ণগঞ্জ ও নরসিংদী বন্যার ঝুঁকিতে রয়েছে। প্রকৌশলী সাইফুল হোসেন বলেন, এ বছর বন্যার শুরু থেকেই একটু অস্বাভাবিকতা দেখা যাচ্ছে। খুব সাধারণভাবে এপ্রিল ও মে মাসে দেশের উত্তর-পূর্বাঞ্চলে একটি আকস্মিক বন্যা হয়। কিন্তু এটার শুরু হয়েছে মার্চ মাসের শুরু থেকে। শেষ হয়ে গেছে এপ্রিলের প্রথম সপ্তাহে। যখন আসার কথা না তখনই এসে ব্যাপক ক্ষতি করেছে, এই আকস্মিক বন্যার ব্যাপ্তির মাত্রাটা ছিল স্মরণকালের সবচেয়ে বেশি। এ বন্যা হাওরের ফসলের ব্যাপক ক্ষতি করেছে। মার্চ মাসে বেশি বৃষ্টি হয়েছে, এটা সাধারণত হয় না। আবার জুলাইয়ের শুরু থেকে মধ্য জুলাই পর্যন্ত একটা বন্যা হলো, ইম্যাচিউটড স্টেজে ওই বন্যাটা হওয়ায় এর ব্যাপ্তি সারা দেশে ছাড়ায়নি, শুধু উত্তরাঞ্চলের জেলাগুলোয় সীমাবদ্ধ ছিল। এটা কাটিয়ে উঠতে না উঠতেই গত পাঁচ-ছয় দিন থেকে নতুন করে একটি বন্যার সৃষ্টি হয়েছে। এখন আমরা বন্যাকালের পূর্ণ যৌবনে আছি।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পরিসংখ্যানে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় বুড়িগঙ্গার পানি ঢাকা পয়েন্টে ২০ সেন্টিমিটার বেড়েছে। ডেমরায় বালু নদের পানি ১২ সেন্টিমিটার, শীতলক্ষ্যার পানি নারায়ণগঞ্জে ১১ সেন্টিমিটার, মিরপুরে তুরাগ নদের পানি ৮ সেন্টিমিটার, টঙ্গী পয়েন্টে টঙ্গী খালের পানি ৫ সেন্টিমিটার বেড়েছে। এ ছাড়া কালীগঙ্গা নদীর পানি তরাঘাট পয়েন্টে ২৫ সেন্টিমিটার, ধলেশ্বরী জাগির পয়েন্টে ১৯ এবং রিকাবী বাজার পয়েন্টে ৬ সেন্টিমিটার এবং বংশী নদীর পানি নয়ারহাট পয়েন্টে ৮ সেন্টিমিটার বেড়েছে।

বুড়িগঙ্গার পানি ঢাকায় এখনো বিপৎসীমার ১৩৮ সেন্টিমিটার নিচে বইছে। বালু বিপৎসীমার ৭৫ সেন্টিমিটার, শীতলক্ষ্যা ৫০ সেন্টিমিটার, তুরাগ ৮৮ সেন্টিমিটার, টঙ্গী খাল ৬৮ সেন্টিমিটার নিচ দিয়ে বইছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist